জামালখানে ইন্টারনেটের সব ক্যাবল কেটে কব্জির জোর দেখালেন কাউন্সিলর, ব্যাংক-এটিএমের কাজও বন্ধ

কোনো ঘোষণা ছাড়াই চট্টগ্রাম নগরীর জামালখান এলাকার সব ফাইবার ক্যাবল কেটে দিয়েছেন স্থানীয় কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এর ফলে পুরো এলাকাজুড়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইন্টারনেট ও ডিশক্যাবল সেবা। জামালখানই শুধু নয়, নির্বিচারে ফাইবার ক্যাবল কেটে দেওয়ায় সংযুক্ত চকবাজার ও বাকলিয়াসহ নগরের বেশ কিছু এলাকায়ও ইন্টারনেট ও ডিশ পরিষেবা বন্ধ হয়ে গেছে। এর মধ্যে কোন কোন আইএসপির টেকনিশিয়ানরা ফাইবার ক্যাবল পুনঃস্থাপনের কাজ করতে গেলে কাউন্সিলর শৈবাল দাশ সুমন তাদের বাধা দেন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকালে কাউন্সিলর শৈবাল দাশ সুমনের নিজে দাঁড়িয়ে থেকে চট্টগ্রাম নগরীর জামালখান এলাকার ডিশ ও ফাইবার ক্যাবলগুলো কেটে দেন।

এদিকে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় জামালখান এলাকার কয়েকটি ব্যাংকের কার্যক্রমও বন্ধ হয়ে গেছে। এছাড়াও অনলাইননির্ভর এটিএম বুথগুলোও নিষ্ক্রিয় হয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে কখন এই সেবা পুনরায় চালু হতে পারে, সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু জানাতে পারছে না ইন্টারনেট সার্ভিস সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

সদস্যদের কাছে পাঠানো ইন্টারনেট সার্ভিস প্রভাইডার এসোসিয়েশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটির আহ্বায়ক রাজীব শাহরিয়ার ও সহসভাপতি আনোয়ারুল আজিম স্বাক্ষরিত এক চিঠিতে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত জামালখান ওয়ার্ডে ফাইবাল ক্যাবল পুনঃস্থাপন, ফাইবার ক্যাবল মেইনটেন্যান্স ও নতুন সংযোগ প্রদানসহ সব ধরনের ইন্টারনেট সংক্রান্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। নেতারা অভিযোগ করেন, ২১ নং জামালখান ওয়ার্ডের কমিশনার (কাউন্সিলর) কর্তৃক ফাইবার ক্যাবল কাটার কারণে জামালখান এলাকার বিভিন্ন স্থানে ইন্টারনেট সার্ভিস বন্ধ আছে। ইতিমধ্যে বিভিন্ন আইএসপির টেকনিশিয়ানরা ওই এলাকায় ফাইবার পুনঃস্থাপনের কাজ করতে গেলে ওয়ার্ড কাউন্সিলর তাদের বাধা দেন। এই প্রেক্ষিতে টেকনিশিয়ানদের ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকায় তারা সব ধরনের ইন্টারনেট সংক্রান্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, চট্টগ্রাম নগরীর জামালখান এলাকার ফাইবার ক্যাবলের সঙ্গে সংযুক্ত জামালখান, রহমতগঞ্জ, দেওয়ান বাজার, খাতুনগঞ্জ, চকবাজার, পূর্ব বাকলিয়া, পশ্চিম বাকলিয়া, মোহরা, চান্দগাঁও, বহদ্দারহাট, চাক্তাই, বোয়ালখালী, কর্ণফুলী ও পটিয়া পর্যন্ত সম্প্রচার বন্ধ হয়ে গেছে।

Yakub Group

ইন্টারনেট সার্ভিস প্রভাইডার এসোসিয়েশনের চট্টগ্রাম বিভাগীয় কমিটির আহ্বায়ক রাজীব শাহরিয়ার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বর্তমান সময়ে ইন্টারনেট একটি গুরুত্বপূর্ণ সেবা। জামালখান এলাকার সঙ্গে চট্টগ্রাম নগরের বেশ কিছু থানা এলাকার ফাইবার লাইন সংযুক্ত রয়েছে। সেখানেও লাইন বিচ্ছিন্ন হওয়ায় বিপাকে পড়েছেন বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও কোম্পানির লোকজন।’

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২১ নম্বর জামাল খান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘গত পরশু হাজী বিরানির সামনের রেস্টুুরেন্টে আগোছালো তারের জঞ্জালে আগুন ধরে যায়। সেটি দেখার পর আমি জামালখান এলাকার সমস্ত টানা ডিস ও ফাইবার ক্যাবল কেটে দেওয়ার সিদ্ধান্ত নিই।’

তিনি বলেন, ‘এতে তো আমার কোনো স্বার্থ নেই। সবার সৌন্দর্যের কথা ভেবে আগোছালো তারের জঞ্জাল দূর করতে এটি করেছি। কেউ যদি এসব তার আগোছালো থাকতে পছন্দ করেন, তাহলে আমি আর কী করবো।’

কোনো ঘোষণা ছাড়াই কেন এমন কাজ করা হল— এই প্রশ্নের জবাবে নিরুত্তর থাকেন কাউন্সিলর শৈবাল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm