s alam cement
আক্রান্ত
২৫৫৯৪
সুস্থ
২২৭২৭
মৃত্যু
৩২০

জাপানি পাসপোর্ট বিশ্বসেরা, গুরুত্ব হারাচ্ছে আমেরিকা

বাংলাদেশের অবস্থান ৯৮তম

0

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট এবারও জাপানের। মোট ১৯১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান দেশটির পাসপোর্টধারীরা। অন্যদিকে তালিকায় বাংলাদেশের অবস্থান বর্তমানে ৯৮তম। ৪১টি গন্তব্যে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান বাংলাদেশিরা। আর তালিকার তলানিতে আছে আফগানিস্তান, সর্বশেষ ১০৭তম অবস্থান নিয়ে।

কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর। ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল ভিসা’। অর্থাৎ অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। সেই দেশে ভিসার যাবতীয় কাজ সারা হয়।

তালিকার শীর্ষে থাকা জাপানের পরই ১৯০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর। আর ১৮৯ স্কোর নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে আছে যৌথভাবে জার্মানি ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট। চতুর্থ অবস্থানে আছে ইতালি ও ফিনল্যান্ড। যৌথভাবে পঞ্চম অবস্থানে রয়েছে ডেনমার্ক, স্পেন ও লুক্সেমবার্গ। এই তিন দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৭ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।

সুইডেন ও ফ্রান্স আছে তালিকার ষষ্ঠ অবস্থানে। এই দুই দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৬ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন। ১৮৫টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে তালিকার সপ্তম স্থানে আছে অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ড।

অষ্টম স্থানে যুক্তরাজ্য, নরওয়ে, গ্রিস ও বেলজিয়ামের সঙ্গে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই পাঁচ দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৪ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।

১৮৩ দেশের ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে নবম স্থানে রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মাল্টা ও চেক প্রজাতন্ত্র। দশম স্থানে রয়েছে হাঙ্গেরি, লিথুয়ানিয়া ও স্লোভাকিয়া। এই দুই দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮১ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৮৫টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে মালদ্বীপ রয়েছে ৬১ নম্বরে, ৫৮টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে ভারত রয়েছে ৮৪ নম্বরে, ৫৩টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে ভুটান রয়েছে ৮৯ নম্বরে, ৪২টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে শ্রীলঙ্কা রয়েছে ৯৭ নম্বরে, ৩৮টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে নেপাল রয়েছে ১০১ নম্বরে, মাত্র ৩২টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে পাকিস্তান রয়েছে ১০৪ নম্বরে। বাংলাদেশের মিয়ানমারের নাগরিকরা ৪৭টি দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm