ছাত্রলীগের পুনর্মিলনী, চট্টগ্রামের ২ হাজার নেতা-কর্মী ঢাকায়

দেশের প্রাচীনতম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী শনিবার (৪ জানুয়ারি)। গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে নেতৃত্বদানকারী এই সংগঠনটি ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবেক ও বর্তমান ছাত্রনেতাদের পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করেছে ছাত্রলীগ। ওইদিন বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পুনর্মিলনী অনুষ্ঠানে অংশ নিতে চট্টগ্রামের ৫ সাংগঠনিক ইউনিট থেকে ২ হাজারের মত ছাত্রলীগ নেতা-কর্মী ঢাকায় যাচ্ছেন। ফিরে এসে যথারীতি ইউনিট পর্যায়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার কথাও জানিয়েছেন তারা।

পুনর্মিলনী অনুষ্ঠানকে সফল করতে জেলা উপজেলা পর্যায়ে সব আয়োজন স্থগিত রাখার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সারাদেশের নেতা-কর্মীদের কেন্দ্রীয় অনুষ্ঠানে যোগ দেয়ার আহ্বানও জানিয়েছেন তারা। সেই আহ্বানে সাড়া দিয়ে চট্টগ্রামের ৫টি ইউনিট থেকে প্রায় ২ হাজার ছাত্রলীগ নেতা-কর্মী ঢাকা যাচ্ছেন। দলীয় নেতা-কর্মীদের নিয়ে ঢাকা যেতে ইউনিটগুলোর পক্ষ থেকে ট্রেনের বগি ও বাস ভাড়া করা হয়েছে। তবে এর বাইরে ব্যক্তিগত উদ্যোগেও অনেকে যাচ্ছেন বলে জানিয়েছেন তারা।

অনুষ্ঠানে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ থেকে থেকে ১ হাজার, উত্তর জেলা থেকে ২০০, দক্ষিণ জেলা থেকে ৬০০, চবি ছাত্রলীগ থেকে ১০০ ও চুয়েট থেকে ৫০ জন নেতা-কর্মী ঢাকা যাচ্ছেন বলে জানিয়েছেন এসব ইউনিটের নেতারা।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা সম্প্রতি ৩ থানার কমিটি দিলাম। দীর্ঘদিন পর থানা কমিটি দেওয়ায় মহানগর ছাত্রলীগে নতুন প্রাণের সঞ্চার হয়েছে। নেতা-কর্মীরা অনেক উজ্জীবিত। অনেকেই ঢাকা যেতে চাচ্ছেন। কিন্তু ট্রেনে আমরা মাত্র একটি বগি পেয়েছি। কাল সকাল ৭টায় নেতা-কর্মীদের নিয়ে আমরা ঢাকার উদ্দেশে রওনা দেব। রাতে বাসে করেই বেশিরভাগ নেতা-কর্মী ঢাকা চলে যাবেন। সব মিলিয়ে আমাদের ইউনিট থেকে ১ হাজারেরও বেশি নেতা-কর্মী ঢাকা যাবে।

দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি মো. বোরহান উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা ট্রেনের দুটি বগি ভাড়া করেছি। ৬০০ নেতা-কর্মী আমাদের ব্যবস্থাপনায় ঢাকা যাচ্ছে। এর বাইরেও অনেকে ব্যক্তিগত উদ্যোগে ঢাকা যাচ্ছে।’

উত্তর জেলা ছাত্রলীগ থেকে দুটি বাসে করে শুক্রবার রাত ১২টায় ১০০ নেতা-কর্মী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেবেন জেলা ছাত্রলীগের নেতারা। চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী এবার ৪ জানুয়ারি আমরা প্রতিষ্ঠাবার্ষিকীর সব অনুষ্ঠান স্থগিত করেছি। রাতে দুটি বাসে করে আমরা ঢাকার উদেশ্যে যাত্রা শুরু করবো। ঢাকা থেকে ফিরে আমরা ইউনিট পর্যায়ে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবো।’

শতাধিক নেতা-কর্মী নিয়ে রাত ১১টায় ঢাকা মেইলে করে ঢাকা যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের শতাধিক নেতা-কর্মীরা। জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকের বলেন, ‘ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমাদের মাসব্যাপী কর্মসূচি থাকে। এবারে কেন্দ্রীয় অনুষ্ঠানে যোগ দিতে যাব বলে ৪ জানুয়ারির কর্মসূচি স্থগিত করা হয়েছে। ঢাকা থেকে ফিরলে যথারীতি আমাদের মাসব্যাপী কর্মসূচি চলবে। স্বেচ্ছায় রক্তদান, বৃক্ষরোপণ, সাংষ্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন রয়েছে আমাদের। রাত ১০টায় ২০ জন নেতা-কর্মী নিয়ে আমরা ক্যাম্পাস থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেব।’

এআরটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!