s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চোখের জলে গাজী সালেহ উদ্দিনের চিরবিদায়, শোকাকুল প্রধানমন্ত্রীও

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা।

শনিবার (৭ আগস্ট) বিকেলে নোয়াখালী জেলার সোনাইমুড়ীতে পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

এর আগে সকালে তাঁর মরদেহ ঢাকা থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়। নগরীর আকবর শাহ থানার এলাকার শহীদ লেইন বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন রাস্তায় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে সেখানে চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মমিনুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

এ সময় তাঁর দীর্ঘদিনের কর্মস্থল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টর, ডিসি মমিনুর রহমান, মুক্তিযোদ্ধারাসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে তার মরদেহ গ্রামের বাড়ি নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নে নিয়ে যাওয়া হয়। সেখানে আরেক দফা নামাজে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনের ছেলে তানভীর সালেহীন গাজী চট্টগ্রাম প্রতিদিনকে দাফনের বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন করোনা আক্রান্ত হয়ে শুক্রবার রাত আটটার দিকে ঢাকার গুলশানের শিকদার মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের দুইবারের ডিন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ছিলেন। তিনি চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন আন্দোলন সংগ্রামে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীর বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল।

এ দিকে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। এছাড়া তার মৃত্যুতে শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চবি উপাচার্য, উপ-উপাচার্য, চবি শিক্ষক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm