চুয়েটে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হচ্ছে রবিবার (২৫ আগস্ট) থেকে।

শনিবার (১২ অক্টোবর) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত মোট ৩ ঘণ্টা এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল আড়াইটা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত মোট ২ ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, এবার সর্বমোট ১২ বিভাগে ৮৯০টি আসনে ভর্তি পরীক্ষা হবে। রোববার (২৫ আগস্ট) সকাল ৯ টা থেকে থেকে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ১৫ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

উল্লেখ্য, ‘ও’ লেভেল ও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সকল ভর্তিপ্রার্থী প্রতি কার্যদিবসে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ করা হবে ২৬ সেপ্টেম্বর। মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত এবং অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ২৭ অক্টোবর।

জানা গেছে, এদিকে এবার নতুন চালু হওয়া দুটি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন ভর্তি হতে পারবে। বিভাগ দুটি হলো বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেটেরিয়্যালস সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং। এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ০১, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্ঠীর জন্য ১০টি সহ মোট অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। তবে ভর্তির জন্য অন্য কোন ধরনের আসন সংরক্ষিত নেই।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ হতে হবে। বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক / আলীম / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ৭.৫০ পেতে হবে।

ইংরেজী মাধ্যম / বিদেশি শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় ওই বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। প্রার্থী জিসিই ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড পেয়ে পাশ হতে হবে। জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘বি’ গ্রেড পেয়ে পাশ হতে হবে।

তবে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশ করা এবং জিসিই ‘ও’/ ‘এ’ লেভেল পাশ করা ছাত্র-ছাত্রীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে না। তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission থেকে আবেদন ফরম ডাউনলোড করে নির্ধারিত ফি সভাপতি, ভর্তি কমিটি, সোনালী ব্যাংক লিমিটেড, সিইউইটি শাখা, চট্টগ্রাম এর অনুকূলে ডিমান্ড ড্রাফ্ট/পে-অর্ডার আবেদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম-৪৩৪৯ ঠিকানায় জমা দেবে। সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission হতে ভর্তি নির্দেশিকা ২০১৯-২০ ডাউনলোড করে নিতে পারবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র-ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে।

বিভাগ ও আসনবিন্যাস।
বিভাগ ও আসনবিন্যাস।

উল্লেখ্য, ভর্তি বিজ্ঞপ্তি/ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে উপরে উল্লেখিত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত নিয়ম-নীতির যে কোন ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

এসএস

Loading...
আরও পড়ুন