s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

চুয়েটে বসছে পুরকৌশলীদের আন্তর্জাতিক কনফারেন্স

0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুরকৌশল অনুষদের আয়োজনে বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে তিনদিনব্যাপী পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্স ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই ২০২০)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পঞ্চমবারের মতো আয়োজিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এতে বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলম। কনফারেন্সে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল।

তিনদিনব্যাপী এই ভার্চুয়াল কনফারেন্সে ৮টি প্ল্যানারি লেকচারসহ মোট ২৪টি টেকনিক্যাল সেশন রয়েছে। যেখানে স্ট্রাকচারাল, এনভায়রনমেন্টাল, ওয়াটার রিসোর্সেস, জিওটেকনিক্যাল, ট্রান্সপোর্টেশন সাস্টেইনেবল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট সংশ্লিষ্ট গবেষণাসমূহ উপস্থাপন করা হবে।

এবারের কনফারেন্সে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সর্বমোট ৪৯১টি অ্যাবস্ট্র্যাক্ট পাওয়া সাপেক্ষে ৪৪৮টি গৃহীত হয়। পরবর্তীতে সর্বমোট ২৬৫টি পূর্ণাঙ্গ প্রকাশনা প্রস্তাব থেকে রিভিউপূর্বক ১৯০টি প্রকাশনা কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়। এছাড়াও কনফারেন্সে উপস্থাপিত প্রকাশনাসমূহের মধ্য থেকে আনুমানিক ৫০-৬০টি প্রকাশনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রকাশনা প্রতিষ্ঠান স্প্রিংগার পাব্লিশার থেকে ‘প্রসিডিং অফ আইসিএসিই ২০২০’ প্রকাশিত হবে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এবার প্রথমবারের মত কনফারেন্সটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।

Din Mohammed Convention Hall

এবারের কনফারেন্স সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. বিপুল চন্দ্র মন্ডল। এছাড়া টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহমুদ ওমর ইমাম এবং সদস্য-সচিব হিসেবে সহযোগী অধ্যাপক ড. মো. আফতাবুর রহমান দায়িত্ব পালন করছেন।

কনফারেন্স আয়োজনে সার্বিক সহায়তায় থাকছে রয়েল সিমেন্ট লিমিটেড, বিএসআরএম এবং ইউজিসি বাংলাদেশ। কনফারেন্স সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে https://icacecuet.org— এই ওয়েবসাইটে।

শনিবার (৬ মার্চ) কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলম। কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহমুদ ওমর ইমাম।

কনফারেন্সে উপস্থাপিত গবেষণা প্রবন্ধসমূহ থেকে প্রাপ্ত তথ্য এবং সমাধানসমূহ পুরকৌশল সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন ও ব্যবস্থাপনা বিষয়াদির সমস্যা সমাধানে ভূমিকা রাখবে বলে কনফারেন্স আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm