চুয়েটসহ ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে অনুষ্ঠিত হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভর্তি পরীক্ষাও।

শনিবার (৬ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ ক্যাম্পাসে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

চুয়েট-কুয়েট-রুয়েটে ২৮ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা থাকলেও উপস্থিত ছিলেন ২২ হাজার ১৬৬ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষা উপলক্ষে বর্ণিল আল্পনায় ও বিভিন্ন স্টল বসিয়ে সাজানো হয় চুয়েটকে। পরীক্ষার্থীদের আতিথেয়তা দিয়ে পরীক্ষার হলে প্রবেশ করানোর পর চুয়েট শিক্ষার্থীরা গানের আসর বসান।

এদিকে চুয়েটে আসা পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। সরেজমিনে দুপুরে দেখা যায় চুয়েট থেকে কাপ্তাই রাস্তার মাথা জনপ্রতি ৮০-১০০টাকা পর্যন্ত দাবি করেন সিএনজিচালকরা। এতে ভোগান্তিতে পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

Yakub Group

এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত আসনসহ ৯৩১টি আসনের বিপরীতে চুয়েট কেন্দ্রে মোট ৯ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৫৭৬ জন উপস্থিত ছিলেন। উপস্থিতির হার প্রায় ৮০ (৭৯.৯৩) শতাংশ।

অন্যদিকে কুয়েট কেন্দ্রে ৯ হাজার ৪২৩ জনের মধ্যে উপস্থিত ছিল ৭ হাজার ২৩৩ জন। উপস্থিতির হার ছিল ৭৬.৭৫ শতাংশ। রুয়েটে মোট ৯ হাজার ৪৮৫ জনের মধ্যে উপস্থিত ছিল ৭৮২৬। উপস্থিতির হার ৮২.৪২ শতাংশ।

চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম সকাল সাড়ে ১০ টায় কেন্দ্রের বিভিন্ন হল পরিদর্শন করেন। এ সময় কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য ও লোকাল ভর্তি কমিটির সভাপতি চুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী উপস্থিত ছিলেন।

এবার গুচ্ছ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আড়াই ঘণ্টাব্যাপী এবং ‘খ’ গ্রুপের (মুক্তহস্ত অঙ্কন) পরীক্ষা দ্বিতীয় পর্বে দুপুর ১২টা ৪৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যস্ত এক ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ রয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত আসনসহ চুয়েটের ৯৩১টি, কুয়েটের ১ হাজার ৬৫টি এবং রুয়েটের ১ হাজার ২৩৫টি সর্বমোট ৩ হাজার ২৩১টি আসনের বিপরীতে মোট ২৮ হাজার ৩৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm