চুয়েটে মাদক ও র‌্যাগিংকাণ্ডে ১০ ছাত্র বহিষ্কার, হুইস্কিসহ হাতেনাতে ধরা চারজন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে এবার একসঙ্গে বহিষ্কার করা হল ১০ ছাত্রকে। এদের মধ্যে চারজন মাদক সেবনের কারণে এবং বাকি ৬ শিক্ষার্থী র‌্যাগিংয়ের কারণে বহিষ্কার হল।

১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস ডিসিপ্লিন কমিটির ২৫৩তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, মাদক গ্রহণকারী ৪ শিক্ষার্থীকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। এই এক বছরে তারা বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কৃত থাকবে। সেই সাথে তারা আবাসিক হলে অবস্থান করতে এবং হল এলাকায় প্রবেশ করতে পারবে না। 

অন্যদিকে প্রথম বর্ষ (২১ ব্যাচ) ও ২য় বর্ষের (২০ ব্যাচ) ৬ শিক্ষার্থীকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় হতে বহিষ্কার করা হয়েছে। তবে মুচলেকা দিয়ে বহিষ্কারাদেশ স্থগিত করার সুযোগ রয়েছে এই ছয়জনের সামনে। ভবিষ্যতে তারা শৃঙ্খলাভঙ্গকারী কোনো অপরাধ করলে বহিষ্কার আদেশটি স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।

গত বছরের ১৩ ডিসেম্বর চুয়েট ক্যাম্পাসে রাত্রিকালীন ফেরার বাসে চট্টগ্রাম পুরাতন রেলওয়ে স্টেশন এলাকায় অভিযান চালান চুয়েট ছাত্রকল্যাণ দপ্তর এবং বিভিন্ন হলের প্রভোস্টদের নিয়ে গঠিত শিক্ষকদের একটি দল । তখন হুইস্কি গ্রহণরত অবস্থায় চুয়েট যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের (১৭ ব্যাচ) ৪ শিক্ষার্থী হাতেনাতে ধরা পড়ে। তারা হলো ইমরান হাসান মুরাদ, প্রত্যয় দেব, আকিব জাবেদ আসিফ ও আমানত উল্লাহ। পরে ১৪ ডিসেম্বর স্টুডেন্টস ডিসিপ্লিন কমিটির জরুরি সভা ডেকে তাদেরকে শোকজ করা হয়। 

অন্যদিকে ২ জানুয়ারি দিবাগত রাত আনুমানিক সোয়া ১২টায় বিশ্ববিদ্যালয়ের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধকল্পে গঠিত পর্যবেক্ষণকারী দল (ভিজিল্যান্স টিম) বঙ্গবন্ধু হলের ছাদে র‍্যাগিং দেওয়ার সময় ২০ ব্যাচের ৬ শিক্ষার্থীকে হাতেনাতে ধরা হয়।

Yakub Group

পর্যবেক্ষণকারী দলের অভিযোগের ভিত্তিতে স্টুডেন্টস ডিসিপ্লিন কমিটির ২৫২তম জরুরি সভায় ওই ছয় শিক্ষার্থীকে শোকজ করা হয়। গত ১০ জানুয়ারি বেলা বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরে সশরীর হাজির হয়ে তারা শোকজের জবাব দেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম বলেন, চুয়েট প্রশাসন একটি মাদক ও র‌্যাগিংমুক্ত ক্যাম্পাস গড়তে সবসময় বদ্ধপরিকর। মাদক ও র‌্যাগিং বিরোধী অভিযানগুলো সামনেও অব্যাহত থাকবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm