চীনে স্কলারশিপসহ উচ্চশিক্ষা

এডুমিগের চীনা শিক্ষা মেলা ঢাকায় ২৭ ও চট্টগ্রামে ২৯ আগস্ট

বাংলাদেশসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশের শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার জন্য জনপ্রিয় হয়ে উঠছে চীন। প্রতি বছর চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। এর প্রধান কারণ স্কলারশিপ, বিনামূল্যে আবাসন ব্যবস্থা ও মাসিক বৃত্তি সুবিধা। এছাড়া আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়, ল্যাব, গবেষণার পর্যাপ্ত সুযোগ। সেশনজটমুক্ত শিক্ষার সুন্দর পরিবেশ তো আছেই। সেই সাথে রয়েছে সমৃদ্ধ লাইব্রেরি ও খেলাধুলার জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা। এসব কারণে শিক্ষার্থীরা দিন দিন চীনমুখী হচ্ছে। চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে যেকোনো বিভাগ থেকে যেকোনো গ্রেড পয়েন্ট দিয়ে ভর্তি হওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রেই ভর্তি হওয়া যায় আইইএলটিএস বা টোয়েফল ছাড়াই।

ডিপ্লোমা, ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডির সুযোগ রয়েছে চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে। সাধারণত দুইটি সেশন রয়েছে চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে, একটি মার্চ অপরটি সেপ্টেম্বরে। চীনে পড়ালেখায় ইচ্ছুক শিক্ষার্থীরা চাইলে সরাসরি চীনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধির সাথে কথা বলতে পারবেন নগরীর স্বনামধন্য উচ্চশিক্ষা সহায়তাকারী প্রতিষ্ঠান এডুমিগ কনসালটেন্সির উদ্যোগে আয়োজিত চায়না এডুকেশন এক্সপোতে।

চীনে স্কলারশিপসহ উচ্চশিক্ষা 1

এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে আগামী ২৭ আগস্ট, মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানী ঢাকার ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইন্সটিটিউটের ৫ম তলায় ট্রেইনিং রুমে এবং আগামী ২৯ আগস্ট, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নগরীর ইন্সটিটিউশন অভ ইঞ্জিনিয়ার্স চট্টগ্রামের সেমিনার হলে। সেমিনারগুলো সকলের জন্য উন্মুক্ত। বিস্তাারিত জানতে যোগাযোগ করতে পারেন ০১৩০৯০০১৩৩১ (ঢাকা) ০১৭৬১৮০৬৫২৭ (চট্টগ্রাম) নম্বরে।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!