চবি ছাত্রলীগ সভাপতি মানহানি মামলা করলেন ফেসবুকে ছবি বিকৃতির অভিযোগে

বিভিন্ন সময় বিতর্কিত কর্মকাণ্ডে সমালোচিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল এবার মানহানি মামলা করেছেন।

ফেসবুকে ছবি বিকৃতি ও ক্যাপশনে কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করে অপপ্রচারের অভিযোগ তুলে মামলা দায়ের করেছেন রুবেল।

সোমবার (২২ মে) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবিরের আদালতে মামলাটি দায়ের করা হয়।

s alam president – mobile

পরে মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম জেলা ইউনিটকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। 

মামলায় ফেসবুক পেইজ CU News – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ, Chittagong University News 24 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদ ২৪, ফয়সাল বিন কামরুজ্জামান, মিজানুর রহমান, নিয়াজ আবেদিন পাঠান, নাজমুল সামির, মো. এনামুল হক ও জিসান গাজীসহ অজ্ঞাতনামা আরও ২০ থেকে ৩০ জনকে বিবাদি করা হয়েছে।

বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আসাদুজ্জামান খাঁন জানান, অভিযুক্তরা নানা সময়ে চবি ছাত্রলীগ সভাপতির বিকৃত ছবি ফেসবুকে পোস্ট করেছেন। এসব ছবির ক্যাপশনে কুরুচিপূর্ণ মন্তব্য লিখেছেন। এছাড়া চবি ছাত্রলীগ সভাপতির নাম ও ছবি ব্যবহার করে বিভিন্ন পোস্টে আপত্তিকর মন্তব্য করেছেন। এতে করে তার সম্মানহানি হয়েছে। ফেসবুক পেজ ছাড়া ছয়জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। আদালত মামলাটি পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

Yakub Group

২০২০ সালের গত ৫ নভেম্বর এক তরুণীকে নিয়ে নগরীর আগ্রাবাদ শেখ মুজিব রোডের আবাসিক হোটেলে রাত কাটিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন এই ছাত্রলীগ নেতা।

২০২২ সালের ১৭ জুলাই ক্যাম্পাসেই যৌন হেনস্তার শিকার হন এক ছাত্রী। প্রক্টর অফিসে এনিয়ে অভিযোগ দিতে গেলে বাধা দেন শাখা ছাত্রলীগ সভাপতি রুবেল। সেসময় এই ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করে দেশজুড়ে। এসব ঘটনায় ৩ দফা কারণ দর্শানোর নোটিশও পান কেন্দ্ৰীয় ছাত্রলীগ থেকে।

গত মার্চের শেষের দিকে দুই ছাত্রলীগ নেতাকে দিয়ে পা টিপিয়ে আবারও আলোচনায় আসেন ছাত্রলীগের এই বয়োজ্যেষ্ঠ নেতা। একটি ছবিতে দেখা গেছে রেজাউল হক রুবেলের পা টিপছেন শাখা ছাত্রলীগের উপ কর্মসূচি বিষয়ক সম্পাদক শামীম আজাদ ও উপ ক্রীড়া বিষয়ক সম্পাদক শফিউল ইসলাম। এই সময় সভাপতি মোবাইলে ভিডিও দেখছিলেন।

ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ নানা জায়গায় ছড়িয়ে পড়ে।এ ঘটনায় বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। দেশজুড়ে বইছে সমালোচনা ও নিন্দার ঝড়।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!