চবি ক্যাম্পাস খুললে নতুন ট্রেনও পাবে শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) খুললেই ডেমুর পাশাপাশি রেলমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী একটি নতুন ট্রেনও পাচ্ছে শিক্ষার্থীরা। যেটি রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন নিজে এসে উদ্বোধন করবেন।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টার দিকে বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া।

তিনি বলেন, ‘রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সাথে আমরা বৈঠক করেছি। আমরা ওনাকে জানিয়েছি বিশ্ববিদ্যালয় খুললে আমাদের নতুন ট্রেন লাগবে। তিনি আমাদেরকে বলেছেন বিশ্ববিদ্যালয় খুললে তিনি একটি নতুন ট্রেন দিবেন। পাশাপাশি নিজে এসে এই ট্রেনের উদ্বোধন করার ইচ্ছা আছে বলে জানিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘নতুন ট্রেন ছাড়াও চলমান ট্রেনের বগিগুলো সংস্কার ও আধুনিকায়নেরও কাজ চলছে। রেললাইন সংস্কারের কাজও শেষ।’

এর আগে এই রুটে নতুন একটি ডেমু দেয়ার কথা জানায় রেলওয়ে কর্তৃপক্ষ। যেটি চট্টগ্রাম থেকে প্রতিদিন বিকেল ৪ টা ৪৫ মিনিটে ছুটে যাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। সেখানে পৌঁছাবে বিকেল ৫টা ৪৫ মিনিটে। অন্যদিকে চবি ক্যাম্পাস থেকে চট্টগ্রামের দিকে রওনা দিবে সন্ধ্যা ৬ টায়। যা চট্টগ্রামে পৌছানোর কথা রয়েছে সন্ধ্যা ৭ টায়। তবে শুক্রবার ট্রেনটি চলাচল করবে না।

জানা যায়, ২০১৯ সালের ২৩ জুলাই সন্ধ্যায় হঠাৎ করেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন পরদিন বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে চড়ে ক্যাম্পাসে আসবেন বলে জানান। ঘোষণা অনুযায়ী পরদিন ২৪ জুলাই শাটল ট্রেনে চড়ে ক্যাম্পাসে আসেন রেলমন্ত্রী। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন, রেলওয়ের উর্ধতন কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করেন রেলমন্ত্রী। এতে তিনি ঘোষণা দেন এসি, ওয়াই-ফাইসহ ১৫-১৬ বগি বিশিষ্ট একটি নতুন ট্রেন দিবেন চবি শিক্ষার্থীদের। এসময় মন্ত্রী চবি রুটের রেললাইনের দুরবস্থার সমালোচনা করেন এবং দ্রুততম সময়ের মধ্যে সংস্কারের নির্দেশ দেন। পরবর্তীতে গতবছর রেললাইন সংস্কার, প্লাটর্ফম নির্মান, স্লিপার পরিবর্তনসহ সংস্কার করা হয়।

রেলওয়ে সূত্রে আরও জানা যায়, রেললাইনের সংস্কার কাজ শেষ হলে এ রুটে ট্রেন চলবে ৬০ কিলোমিটার বেগে। যা পূর্বে চলতো ১৫-২০ কিলোমিটার বেগে।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!