s alam cement
আক্রান্ত
১০২১১০
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩১৩

চবি আরবি বিভাগের তিন শিক্ষকের পিএইচডি

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবি বিভাগের তিনজন সহকারী অধ্যাপক পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। তারা একই বিভাগের তিনজন শিক্ষকের অধীনে তাদের গবেষণা কাজ সম্পাদন করেন।

বিশ্ববিদ্যালয়ের ৫৩৪ তম সিন্ডিকেটে তাদের এ ডিগ্রি অনুমোদিত হয়। তিন সহকারী অধ্যাপক হলেন— মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী, মুহাম্মদ জুনাইদুল ইসলাম এবং মুফতি হুমায়ুন কবির।

মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী ‘আব্দুর রহমান পাশা ও তাঁর সাহিত্যভাবনা’ শিরোনামে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উত্তর ধূরুং গ্রামের মাওলানা ছলিম উল্লাহর পুত্র। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার প্রকাশিত গবেষণা প্রবন্ধ ও অনূদিত গ্রন্থের সংখ্যা ১৭টি। তিনি শিক্ষাজীবনে অনার্স ও মাস্টার্সে প্রথম শ্রেণিতে প্রথম হয়েছিলেন।

মুহাম্মদ জুনাইদুল ইসলাম ‘ইবনুর রুমীর জীবনী ও আরবি কাব্যে তার দৃষ্টিভঙ্গি’ শিরোনামে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পাইরং গ্রামের মাওলানা মোজাফ্ফর আহমদ ও চেমন আরা বেগমের পুত্র। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তাঁর একাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

মুফতি হুমায়ুন কবির ‘ইসলামি শরীয়ার আলোকে আধুনিক লেনদেন’ শিরোনামে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন। কক্সবাজারের নবগঠিত ইদগাহ উপজেলার মধ্যম পোকখালীর মৌলভী শফিউল ইসলাম ও মর্জিয়া বেগমের দ্বিতীয়পুত্র। এই পর্যন্ত তাঁর ১৪টি অনুবাদ ও বই এবং ১৫টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এমআইটি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm