s alam cement
আক্রান্ত
৫৪৮০৭
সুস্থ
৪৬১৯১
মৃত্যু
৬৪২

চবির ভর্তি পরীক্ষা যেদিন যে ইউনিটে— বিস্তারিত সূচি

0

মহামারি করোনার তাণ্ডবে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার সময়সূচি পুনরায় নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় তিনটি ইউনিটের পরীক্ষার জন্য দুই দিন করে সময় রাখা হয়েছে।

মঙ্গলবার (২৫ মে) বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, ‌‘আমরা ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসেই নিবো। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থীর পরীক্ষা নেয়ার মতো আসন রয়েছে। তবে স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে এক শিফটে ১৫ হাজারের বেশি শিক্ষার্থীকে বসাবো না। অন্যান্যবারের আবেদনের সংখ্যা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে কোন কোন ইউনিটের পরীক্ষা দুই বা তিন অথবা আরও বেশি শিফটেও নেয়া লাগতে পারে। তাই আমরা ওভাবেই রুটিন সাজিয়েছি।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আবেদনকারীর সংখ্যা বিবেচনা করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। এজন্য এ, বি ও ডি ইউনিটের পরীক্ষার জন্য দুইদিন করে সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার নতুন সময়সূচি
২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিট, ২৪ ও ২৫ আগস্ট ‘এ’ ইউনিট ও ২৬ আগস্ট ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৭ আগস্ট উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে মোট আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

Din Mohammed Convention Hall

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩২ জন।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।

প্রসঙ্গত, এবারের ভর্তি পরীক্ষা ২২ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাসের সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় ভর্তি পরীক্ষা ২ মাস পেছানো হয়েছে।

এমআইটি/এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm