s alam cement
আক্রান্ত
৫১৩৯০
সুস্থ
৩৭২৭৭
মৃত্যু
৫৬৮

চবির ভর্তি পরীক্ষায় ১ লাখ ৬৩ হাজার আবেদন, সময় বাড়লো ১ সপ্তাহ

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরুর ১৬ দিনে আবেদন করেছেন ১ লাখ ৬৩ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। অন্যদিকে নির্ধারিত সময়ের কিছুদিন পর ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হওয়ায় আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে আরও এক সপ্তাহ। ফলে আবেদনের সময় শেষ হচ্ছে আগামী ৭ মে রাত ১১ টা ৫৯ মিনিটে। তবে টাকা জমা দেওয়া যাবে ৯ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

বুধবার (২৮ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্যা ভূঁইয়া।

তিনি বলেন, নির্ধারিত সময়ের পাঁচদিন পর আবেদন শুরু হওয়ায় এবং দুইদিন সার্ভারে ঝামেলা করায় আবেদনের সময় এক সপ্তাহ বাড়ানো হয়েছে। ফলে আবেদনের সময় শেষ হচ্ছে আগামী ৭ মে রাত ১১ টা ৫৯ মিনিটে। তবে তবে ৯ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে।

এ দিকে বুধবার বিকেল পৌঁনে পাঁচটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে ১ লাখ ৬২ হাজার ৭৫৮ জন শিক্ষার্থী।

এর মধ্যে ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৬০ হাজার ১২৪ জন। ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ৩৭ হাজার ৬০৬ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৯৩৩ জন ও ‘ডি’ ইউনিটে ৪৪ হাজার ৫৬৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। অন্যদিকে দুটি উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আবেদন করেছেন ২ হাজার ৮০৫ জন ও ‘ডি-১’ ইউনিটে আবেদন করেছেন ৩ হাজার ৮২৫ জন শিক্ষার্থী।

Din Mohammed Convention Hall

এর আগে গত ১২ এপ্রিল সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এবার প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ অন্তত শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে। শুধুমাত্র যারা ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ভর্তিচ্ছুদের চবি ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd) এর মাধ্যমে প্রচারিত অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে।

আবেদন ফি
এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট/উপ-ইউনিটে আবেদন ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে প্রসেসিং ফি যুক্ত হবে। আবেদন ফি বিকাশ ও রকেটের মাধ্যমে দেওয়া যাবে।

আসন সংখ্যা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি।

উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষার আট দিনব্যাপী সময়সূচি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় তিনটি ইউনিটের পরীক্ষার জন্য দুদিন করে সময় রাখা হয়েছে। একটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের জন্য রাখা হয়েছে আরও দুদিন।

সময়সূচি অনুযায়ী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm