s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

চবির অধ্যাপক ড. মঈনুদ্দিন আহমদ আর নেই

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক অধ্যাপক ও উপমহাদেশের প্রখ্যাত ইতিহাসবিদ ড. মঈনুদ্দিন আহমদ খান মারা গেছেন।

রোববার (২৮ মার্চ) সকাল সাড়ে নয়টার দিকে তিনি নগরীর দেওয়ান বাজার এলাকায় নিজ বাসায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ড. এ এস এম বোরহান উদ্দীন।

তিনি বলেন, ‘কিছুক্ষণ আগে ড. মঈনুদ্দিন আহমদ খান স্যার নগরীর দেওয়ান বাজার এলাকায় নিজ বাসায় মারা গেছেন। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।’

প্রফেসর ড. মুঈনুদ্দিন আহমদ খান ১৯২৬ সালের ১৮ এপ্রিল চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের ডিপুটি বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এছাড়া তিনি স্বাধীন বাংলাদেশে নবগঠিত ইসলামিক ফাউন্ডেশনের প্রথম মহাপরিচালক ছিলেন। সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, চট্টগ্রামের প্রথম উপাচার্য ছিলেন গুণী এই অধ্যাপক।

Din Mohammed Convention Hall

ড. মুঈনুদ্দীন আহমদ খান ১৬টির অধিক দেশে সরকারি আমন্ত্রিত অতিথি হিসেবে বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। সৌদি সরকারের বিভিন্ন কনফারেন্সে তিনি রাজকীয় অতিথি হিসেবে আমন্ত্রিত হন। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ এর খুবই পরিচিত ও কাছের লোক ছিলেন।

মৃত্যুর আগ পর্যন্ত তাঁর ১৮টিরও বেশি বই এবং ১০০টির মতো গবেষণাপত্র ও নিবন্ধ প্রকাশিত হয়েছে। ড. খান ওয়েস্টার্ন একাডেমিয়া এবং ইসলামী বিশ্ব উভয় দিকে অত্যন্ত সম্মানিত বুদ্ধিজীবী ব্যক্তিত্ব। তিনি একজন শিক্ষক এবং পন্ডিত ব্যক্তি হিসাবে বিগত পাঁচ দশক ধরে চিত্তাকর্ষক একাডেমিক এবং বৌদ্ধিক রেকর্ডের সাথে কর্মজীবন অতিবাহিত করেন।

এমআইটি/এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm