চবিতে ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়লো ২০০ টাকা, প্রসেসিং ফি আরও ১০০

ছাত্র ইউনিয়নের নিন্দা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ২০০ টাকা বাড়িয়ে ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে প্রসেসিং ফি যুক্ত হবে আরও ১০০ টাকা। প্রশাসনের এই সিদ্ধান্তের প্রতি নিন্দা জানিয়ে দ্রুত সময়ের মধ্যে তা বাতিল করার দাবি জানিয়েছে শাখা ছাত্র ইউনিয়নের।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে সংগঠনটির সভাপতি প্রত্যয় নাফাক ও সাধারণ সম্পাদক আবীর হাসান তিতাস এক যৌথ বিবৃতিতে এই নিন্দা জানান।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সভায় প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর সিদ্ধান্ত হয়।

এদিকে এর নিন্দা জানিয়ে ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার এবং এটা হওয়া উচিত সার্বজনীন। কিন্তু যেভাবে শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে তাতে করে শিক্ষা অর্জন করা সবার জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। শিক্ষার বাণিজ্যিকীকরণের এই দৌড়ে থেমে নেই পাবলিক এবং সরকারি বিশ্ববিদ্যালয়গুলোও।

তারা বলেন, কয়েকদিন আগে কুয়েট শিক্ষার্থী অন্তু রায়ের আত্মহত্যার ঘটনা আমাদেরকে এই বার্তাই দেয়। বর্তমানে দ্রব্যমূল্যের উর্ধগতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে মানুষজন যেভাবে হিমশিম খাচ্ছে সেখানে পরীক্ষার ফি ২০০ টাকা বেশি নেয়া মানূষের এই দুঃসময়ে তাদের সাথে বিদ্রুপ করার সামিল।

এ অবস্থায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা ভর্তি পরীক্ষার আবেদনের জন্য ধার্য করা অতিরিক্ত ২০০ টাকা এবং প্রসেসিং ফি ১০০ টাকা দেওয়ার যে অযৌক্তিক এবং অমানবিক সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়েছে তা তুলে নেওয়ার দাবি জানাচ্ছে।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm