চবিতে বঙ্গবন্ধু পরিষদের নামে কাজ চালাতে কেন্দ্রের মানা, কমিটি চলছে অনুমোদন ছাড়াই

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বঙ্গবন্ধু পরিষদের বর্তমান কমিটিকে বঙ্গবন্ধু পরিষদের নাম ব্যবহার করে যেকোন কার্যক্রম পরিচালনা থেকে বিরত থাকতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ। কেন্দ্রের অনুমোদন ছাড়াই চার বছর ধরে কার্যক্রম চালিয়ে আসছিল তারা।

বুধবার (২২ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক।

তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কমিটির অনুমোদন নাই। ওনারা কয়েক বছর আগে আবেদন করেছিলেন। আমরা কখনও অনুমোদন দিইনি। আমরা যাচাই করে দেখেছি ওনাদের কমিটিতে এমন কিছু লোক ছিলেন যারা কমিটিতে আসার কথা না। আমরা তাদেরকে বলে দিয়েছি বঙ্গবন্ধু পরিষদের নাম ব্যবহার বা বঙ্গবন্ধু পরিষদের পক্ষে যাতে কোনো কর্মকাণ্ড পরিচালনা না করা হয়।’

এ দিকে কমিটির অনুমোদন না থাকার বিষয়টি অস্বীকার করেছেন চবি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিবুর রহমান। তিনি বলেন, ‘আমাদের কমিটিকে তৎকালীন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনুমোদন দিয়েছিলেন। করোনার কারণে আমরা নতুন কমিটি গঠন করতে পারিনি। আগামী ১৫ জানুয়ারির মধ্যে নতুন কমিটি গঠন করবো।’

২০১৭ সালের ২৫ নভেম্বর বর্তমান মেরিন সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ উন নবীকে সভাপতি ও জীববিজ্ঞান অনুষদের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ মশিবুর রহমানকে সভাপতি করে ১০১ সদস্যের কমিটি গঠন করা হয়। তবে কমিটিকে অনুমোদনের জন্য কেন্দ্রে পাঠানো হলেও তা অনুমোদন দেয়নি কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ।

Yakub Group

চবির অনুমোদনহীন এই কমিটি সাম্প্রতিক সময়ে বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবসে ভুল বানানে পুষ্পস্তবক অর্পণ করে সমালোচনার মুখে পড়ে। এছাড়া পুষ্পস্তবক অর্পণ করার সময় ‘দাপট’ দেখিয়ে ক্রম ভেঙে আগে শ্রদ্ধাঞ্জলি জানানোর অভিযোগও উঠেছে সংগঠনটির বিরুদ্ধে।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm