চবিতে প্রথম বর্ষ স্নাতকে ভর্তি পরীক্ষা রোববার থেকে, আসনবিন্যাস চূড়ান্ত

0

২০১৯-২০ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা রোববার (২৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে । এবার বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে ভর্তির জন্য এক লাখ ৬৬ হাজার ৮৭০ জন অনলাইনে আবেদন করেছেন । প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৪ জন শিক্ষার্থী ।

রোববার বি- ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে এবং ৩১ অক্টোবর বি১ ও ডি১ উপ-ইউনিটের পরীক্ষার মাধ্যমে তা শেষ হবে। ।

রোববার (২৭ অক্টোবর) বি- ইউনিটে ভর্তিচ্ছু ২০০০০১ থেকে ২২১০০২ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ২২১০০৩ থেকে ২৪২০০৪ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। ‘বি’ ইউনিটের দুই শিফটের সব পরীক্ষাই চবি ক্যাম্পাসে হবে। এই ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪২০০৪ জন। আর প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

সোমবার (২৮ অক্টোবর) ডি- ইউনিটের পরীক্ষায় প্রথম শিফটে ৫০০০০১ থেকে ৫২২৬৩৪ পর্যন্ত রোলধারীদের এবং দ্বিতীয় শিফটে ৫২৬৪৬০ থেকে ৫৪৯০৯২ পর্যন্ত নম্বরধারীদের পরীক্ষা চবি ক্যাম্পাসে হবে। হাটহাজারী সরকারি কলেজে প্রথম শিফটে ৫২২৬৩৫ থেকে ৫২৬৪৫৯ পর্যন্ত শিক্ষার্থীদের এবং দ্বিতীয় শিফটে ৫৪৯০৯৩ থেকে ৫৫২৯১৭ পর্যন্ত নম্বরধারীদের পরীক্ষা হবে। ডি- ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৯১৭ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৬ জন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) এ- ইউনিটের পরীক্ষায় ১০০০০১ থেকে ১০৬৮৫৯ ও ১১০৭৪২ থেকে ১২৬৩৯০ পর্যন্ত রোল নম্বরধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১২৬৩৯১ থেকে ১৩৩২৪৯ ও ১৩৭১৩২ থেকে ১৫২৭৮০ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। এই দুই শিফটের সব পরীক্ষা চবি ক্যাম্পাসে হবে। এদিকে হাটহাজারী সরকারি কলেজে ১০৬৮৬০ থেকে ১১০৭৪১ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১৩৩২৫ থেকে ১৩৭১৩১ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা হবে। এ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৭৮০ জন। যেখানে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন।

বুধবার (৩০ অক্টোবর) সি- ইউনিটের আবেদনকারী মোট ১৪০০১ জনের পরীক্ষা একটি শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বি১- উপ ইউনিটে আবেদনকারী মোট ১ হাজার ৯৪২ শিক্ষার্থীর পরীক্ষা একটি শিফটে চবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন শিক্ষার্থী। একইদিনে ডি১- উপ ইউনিটের আবেদনকারী ৩ হাজার ২২৬ জন শিক্ষার্থীর পরীক্ষা দ্বিতীয় শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন শিক্ষার্থী।

কোন শিফটে কখন পরীক্ষা:

প্রথম শিফটের পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল ৯টা ৪৫ মিনিটে, (ওএমআর) ফরম বিতরণ করা হবে সকাল ১০টা ১০ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে সকাল ১১টায় এবং পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

অন্যদিকে দ্বিতীয় শিফটের পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবে বেলা ২টা ১৫ মিনিটে, ওএমআর ফরম বিতরণ করা হবে বেলা ২টা ৪৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে বেলা ৩টা ৩০ মিনিটে এবং পরীক্ষা শেষ হবে বেলা ৪টা ৩০ মিনিটে।

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব এসএম আকবর হোছাইন বলেন, প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা আগে আসন বিন্যাসের খবর ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে। সেইসঙ্গে পরীক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িতকরণে বাধ্যবাধকতা থাকছে না বলেও জানান তিনি।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল-সমাবেশ, শোভাযাত্রা, কর্মবিরতি, মানববন্ধনসহ সব ধরনের কর্মসূচি বন্ধের ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন । পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক আইন-শৃঙ্খলা বজায় রাখতে ক্যাম্পাসে ৭০০ পুলিশ মোতায়েন রাখা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) প্রক্টর রেজাউল করিম ।

এরমধ্যে ২০০ পুলিশ পুরো ক্যাম্পাস টহল দেবে । অপরাধীদের তৎক্ষণাৎ শাস্তি দিতে ক্যাম্পাসে ভ্রাম্যমাণ আদালত থাকবে। পরীক্ষায় জালিয়াতি রোধে রযায পিড অ্যাকশন ব্যাটালিয়ান (র্যা ব) ছাড়াও বিভিন্ন সরকারি সংস্থা কাজ করবে।

এছাড়া আইসিটি সেলের অধীনে থাকবে এন্টি প্রক্সি টিম । এর মাধ্যমে যে কোনো ধরনের জালিয়াতি রোধ করা সক্ষম হবে । আর হল প্রভোস্টরা পরীক্ষার দিন সকাল ৮টায় প্রত্যেকটি হল পরিদর্শন করবেন ।

এইচটি/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন