চবিতে ছাড়া হল ১২ ফুটের বার্মিজ অজগর, মিলেছে হাটহাজারীতে

0

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেপুর গ্রামে ১২ ফুট দৈর্ঘ্যের ১২ কেজি ওজনের একটি বার্মিজ অজগর উদ্ধার করেছে স্থানীয় গ্রামবাসী। পরে সাপটিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একটি পাহাড়ে অবমুক্ত করা হয়।

সাপের অন্যতম বড় প্রজাতি এই বার্মিজ অজগর। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি বৃহৎ অঞ্চলে আদি এবং আইইউসিএন রেড তালিকায় বিপদাপন্ন হিসাবে তালিকাভুক্ত।

শনিবার (১০ জুলাই) বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলার ফতেপুর রাজা ফকির পাড়া কামাল কোম্পানির বাউন্ডারিতে এই সাপটিকে পাওয়া যায়। এসময় গ্রামবাসী সাপটিকে কৌশলে ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দপ্তরে খবর দেয়।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের একটি টিম বার্মিজ অজগর সাপটিকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসে। পরে তারা পরীক্ষা নিরীক্ষা করে সাপটিকে জীববিজ্ঞান অনুষদের পিছনের একটি পাহাড়ে অবমুক্ত করে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের বন্যপ্রাণী শাখার মাস্টার্সের শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিকুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ফতেপুর গ্রামবাসী সাপটিকে উদ্ধার করে আমাদের খবর দেয়। আমরা সাপটিকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসি। পরে প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. ফরিদ আহসান স্যারের উপস্থিতিতে জীববিজ্ঞান অনুষদের পিছনের একটি পাহাড়ে অবমুক্ত করি।’

রফিক আরও জানান, ‘এই সাপের নাম বার্মিজ পাইথন। এর বৈজ্ঞানিক নাম Python bivittatus। এই প্রজাতির সাপ চট্টগ্রাম রিজিওনে পাওয়া যায়।’

Yakub Group

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm