চবিতে অ্যালামনাই অ্যাসোসিয়েশন অফ ফিলোসফির পথচলা শুরু

১৫ সদস্যের এডহক কমিটি গঠন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনকল্পে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিয়ম সভায় গঠনতন্ত্র অনুমোদিত হয়েছে। বিভাগের উদ্যোগে এ মতবিনিয়ম সভা গতকাল ২৯ জুন ২০২৪ শনিবার সকাল ১১ টায় চবি ড. আবদুল করিম ভবনে (গ্যালারি-১) অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনকল্পে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় গঠনতন্ত্র উপস্থাপন করছেন অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. মাছুম আহমেদ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনকল্পে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় গঠনতন্ত্র উপস্থাপন করছেন অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. মাছুম আহমেদ

সভায় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পরবর্তী কার্যক্রম চালিয়ে নির্বাচন অনুষ্ঠান সম্পন্নের জন্য সর্বসম্মতভাবে চবি দর্শন বিভাগের সভাপতি প্রফেসর ড. এফ. এম. এনায়েত হোসেনকে আহবায়ক করে ১৫ সদস্যবিশিষ্ট একটি এডহক কমিটি গঠন করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনকল্পে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণকারীদের একাংশ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনকল্পে অনুষ্ঠিত প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণকারীদের একাংশ

কমিটির সদস্যবৃন্দ হলেন—প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খান, প্রফেসর ড. মো. আব্দুল মান্নান, প্রফেসর ড. মাছুম আহমেদ, এসএম মইনউদ্দিন আহমেদ চৌধুরী, অধ্যাপক মহসিন এম চৌধুরী, অধ্যাপক আমির উদ্দিন, অধ্যাপক নার্গিস আখতার, ইসমাইল চৌধুরী, মো. আমির হোসাইন, এএসএম নাজমুল হাছান, হাসিনা আকতার টুকি, মাকসুদুর রহমান মাকসুদ, নূর মোহাম্মদ নাজমুল ও মোহাম্মদ এমরান হোসেন।

এর মধ্য দিয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশন অফ ফিলোসফি চিটাগং ইউনিভার্সিটি [Alumni Association of Philosophy Chittagong University (AAPCU)] নামে প্রাতিষ্ঠানিকভাবে বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পথচলা সূচিত হলো।

বিভাগের সভাপতি প্রফেসর ড. এফ. এম. এনায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পটভূমি এবং প্রস্তাবিত গঠনতন্ত্র উপস্থাপন করেন গঠনতন্ত্র প্রণয়ন ও মতবিনিময় অনুষ্ঠান উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. মাছুম আহমেদ।

সভায় বিভাগের প্রাক্তন শিক্ষক ও বিভাগীয় অ্যালামনাই প্রফেসর ড. মোজাফ্ফর আহমদ চৌধুরী, প্রফেসর ড. এন এইচ এম আবু বকর, বিভাগের বর্তমান জ্যেষ্ঠ প্রফেসর ড. নূসরত জাহান কাজল, প্রফেসর ড. ইকবাল শাহীন খান, প্রফেসর ড. মো. আব্দুল মান্নান, প্রফেসর ড. আকিকুল হক, প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক, বিভাগীয় অ্যালামনাই শিল্পী আবদুল মান্নান রানা, চাকসু জিএস আজিম উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।

চবি দর্শন বিভাগের বর্তমান সকল শিক্ষকবৃন্দসহ বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী থেকে শুরু করে নবীন অ্যালমনাই ৫৪তম ব্যাচের শতাধিক প্রতিনিধি মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ, দুই লক্ষ মা-বোনের বিসর্জনকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয় এবং বিভাগের প্রয়াত শিক্ষক ও শিক্ষার্থীসহ সকলের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য তুলে ধরেন এসএম মইনউদ্দিন আহমেদ চৌধুরী, অধ্যাপক মহসিন এম চৌধুরী, আছলাম মোর্শেদ, অধ্যাপক আমির উদ্দিন, অধ্যাপক নার্গিস আখতার, ইসমাইল চৌধুরী, মো. আমির হোসাইন, এএসএম নাজমুল হাছান, হাসিনা আকতার টুকি, মাকসুদুর রহমান মাসুদ, নূর মোহাম্মদ নাজমুল, মাহবুবুর রহমান, সৈকত বড়ুয়া, ইরফান সাজ্জাদ, পিপলু কান্তি দে প্রমুখ।

মতবিনিময় সভায় প্রস্তাবিত গঠনতন্ত্রের ওপর প্রাণবন্ত আলোচনা-পর্যালোচনাপূর্বক সেটি অনুমোদন করা হয় এবং এর মৌলিক কাঠামো অক্ষুণ্ন রেখে প্রয়োজনীয় সংশোধন-পরিমার্জনের জন্য গঠিত এডহক কমিটিকে দায়িত্ব অর্পণ করা হয়। সভায় বিভাগের অবিচ্ছিন্ন প্রতিষ্ঠান হিসেবে গঠিত অ্যালামনাই অ্যাসোসিয়েশন অফ ফিলোসফি চিটাগং ইউনিভার্সিটিকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে নেওয়ার জন্য সকলেই প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয় দর্শন বিভাগ। ইতোমধ্যে বিভাগটি তার গৌরবের সুবর্ণজয়ন্তী মহাসমারোহে উদযাপন করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!