চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশলী আনু মিয়ার বিরুদ্ধে তদন্তের মাঠে দুদক

0

দরপত্র ছাড়া চেইনড্রোজার ভাড়া নিয়ে প্রায় ৩০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উপসহকারী প্রকৌশলী আনু মিয়ার বিরুদ্ধে তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর আগে ‘চসিকে তড়িঘড়ি নগদ ৩০ লাখে চেইনড্রোজার ভাড়ায় নিয়ে প্রকৌশলীর পকেটভারি’౼শিরোনামে ২০২০ সালের ৩০ ডিসেম্বর চট্টগ্রাম প্রতিদিনে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর চলতি বছরের ২৫ এপ্রিল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের যান্ত্রিক শাখার উপসহকারী প্রকৌশলী আনু মিয়ার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে তদন্ত শুরু করেছে দুদক।

জানা যায়, ২০২০ সালের ৩০ জুন চট্টগ্রামের হালিশহর টেনজিং গ্রাউন্ড (টিজি) স্তুপকৃত আবর্জনার মাটি লেভেলিং করার জন্য শ্রমিক সহ চেইনড্রোজার ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রতিদিন ১৬ ঘন্টা সিডিউল মোতাবেক দুটি চেইনড্রোজার ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) মাধ্যমে দরপত্র আহবান করার জন্য সিটি কর্পোরেশনের প্রশাসক বরাবরে সুপারিশও করা হয়। কিন্তু এসবের কোনো কিছু তোয়াক্কা না করেই সরাসরি দুটি চেইনড্রোজার ভাড়া নেওয়া হয়। ২০২০ সালের ৬ অক্টোবর ওই দুটি চেইনড্রোজারের ভাড়াবাবদ ব্যয় দেখানো হয়েছে ২৯ লাখ ২৬ হাজার ৪০০ টাকা।

জানা যায়, দরপত্র ছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আবর্জনা পরিবহনে ব্যবহৃত চেইনড্রোজারের সংকট দেখিয়ে দুটি চেইনড্রোজার শ্রমিকসহ ভাড়া নেওয়া হয়। এজন্য চসিকের যান্ত্রিক বিভাগের উপসহকারী প্রকৌশলী আনু মিয়াকে তড়িঘড়ি করে অগ্রিম দেওয়া হয় ৩০ লাখ। অথচ প্রতিদিন ১৬ ঘণ্টা কাজ করার জন্য দুটি চেইনড্রোজার ভাড়া নেওয়ার সিদ্ধান্তের পর ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) মাধ্যমে দরপত্র আহ্বান করার জন্য সিটি কর্পোরেশনের প্রশাসক বরাবরে সুপারিশও করা হয়। কিন্তু এসবের কোনো কিছু তোয়াক্কা না করেই দুটি চেইনড্রোজার ভাড়া নেওয়া হয়। ২০২০ সালের ৬ অক্টোবর ওই দুটি চেইনড্রোজারের ভাড়া বাবদ ব্যয় দেখানো হয় ২৯ লাখ ২৬ হাজার ৪০০ টাকা।

অথচ সিটি কর্পোরেশনের বিধি অনুযায়ী, পাঁচ লাখ টাকা বা তার চেয়ে বেশি টাকার মালামাল ক্রয় করতে হলে দরপত্র আহ্বান করতে হয়।

তদন্তের বিষয়ে সত্যতা নিশ্চিত করেছেন দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক এনামুল হক। তিনি বলেন, ‘কমিশন থেকে তদন্তের নির্দেশ পেয়েছি। ছুটিতে থাকায় এখনও কাজ শুরু করিনি। শিগগিরই কাজ শুরু করব।’

এএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm