s alam cement
আক্রান্ত
৩৪৪৬৬
সুস্থ
৩১৭৭৫
মৃত্যু
৩৭১

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্কুলগুলোতে কমেছে পাসের হার ও জিপিএ-৫

0

এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কমেছে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা।

গত বছর এসএসসি পরীক্ষায় সিটি কর্পোরেশন পরিচালনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের পাসের হার ছিল ৮৯ দশমিক ৬৫ শতাংশ। আর এ বছর সেটি কমে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ৫৮ শতাংশে। এবার ৪২৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫২২ জন।

এ বছর পাসের হারের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে কদম মোবারক সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে জামালখান কুসুমকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, তৃতীয় স্থানে রয়েছে বলুয়ারদীঘি সিটি কর্পোরেশন বালিক উচ্চ বিদ্যালয়, চতুর্থ স্থানে রয়েছে গুল-এজার বেগম সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং পঞ্চম স্থানে রয়েছে হাজী আবদুল আলী সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়।

এছাড়া জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর দিক থেকে শীর্ষস্থানে রয়েছে অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়। এ স্কুল থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৭ জন শিক্ষার্থী । দ্বিতীয় স্থানে রয়েছে কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, তৃতীয় স্থানে রয়েছে জামালখান কুসুমকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, চতুর্থ স্থানে রয়েছে রামপুর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং পঞ্চম স্থানে রয়েছে আলকরণ নুর আহমদ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়।

উল্লেখ্য, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় ৩০টি বিদ্যালয় থেকে অংশগ্রহণ করেনে এক লাখ ৪৯ হাজার ৯৯২ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে এক লাখ ১৬ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। পাসের হার ৭৮ দশমিক ১১ শতাংশ। এর মধ্যে ছাত্র পাস করেছে ৭৮ দশমিক ৪৩ শতাংশ আর ছাত্রী পাস করেছে ৭৭ দশমিক ৮৩ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্রের সংখ্যা তিন হাজার ৬৫২ জন আর ছাত্রীর সংখ্যা তিন হাজার ৭৪১ জন।

Din Mohammed Convention Hall

চট্টগ্রামে গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে। তবে নগরে এবার পাসের হার কমেছে। এছাড়া পাসের হার কমেছে বাণিজ্য বিভাগে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৯৫৪ জন। মানবিক বিভাগ থেকে ২৭ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৪১২ জন।

আরএইচ
ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন

নির্দেশনা না মেনে হচ্ছিল সভা-বৈঠক-পরীক্ষার প্রস্তুতি

করোনা ঝুঁকিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ‘পিয়ন টু চেয়ারম্যান’!

নিয়োগে অভাবনীয় অনিয়ম, জ্যেষ্ঠতা লঙ্ঘন একের পর এক

কনিষ্ঠ প্রভাষক এসে এক লাফেই চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উপসচিব!

ksrm