চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা

কোনো নির্বাচনী পরীক্ষা নয়, নেওয়া যাবে না টাকাও

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম। শনিবার (৩১ জুলাই) প্রকাশিত বিজ্ঞপ্তিতে, চলতি মাসের ১১ তারিখ সম্ভাব্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ ও ১২ থেকে ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণের নির্দেশিকাসহ ৩০ আগস্টের মধ্যে টাকা জমা দেওয়ার কথা জানানো হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী চট্টগ্রাম প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। ঘরে বসেই শিক্ষার্থীরা ও কলেজগুলো এই আবেদন প্রক্রিয়া শেষ করতে পারবে বলে জানান প্রফেসর প্রদীপ।

তিনি আরও জানান, করোনার কথা মাথায় রেখেই এই প্রক্রিয়া চালু করা হয়েছে। ১১ আগস্ট প্রকাশিত তালিকায় যাদের নাম থাকবে তারা ১২-২৫ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। এরপর সকলকে যাচাই বাছাই শেষে শুধুমাত্র যাদের মোবাইল নাম্বারে শিক্ষাবোর্ড থেকে ফিরতি এসএমএস যাবে তারাই ৩০ আগস্টের মধ্যে ফরম পূরণের ফি দিয়ে চুড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

শিক্ষাবোর্ড থেকে আরও জানানো হয়, এবার কোনো নির্বাচনী পরীক্ষা হবে না, এ সংক্রান্ত কোনো টাকাও নেওয়া যাবে না। ফরম পূরণের কার্যক্রম চলবে সম্পূর্ণ অনলাইনে। এবার বিজ্ঞান বিভাগে ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৭০ টাকা ফি ধার্য করা হয়েছে। নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না।

গতবছর করোনার কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা বাতিল করে অটোপাশের সিদ্ধান্ত দেয় সরকার। এবারও পরীক্ষা বাতিলের কোন সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে প্রফেসর প্রদীপ জানান, আপাতত নেই। তিনি বলেন, এখনো পর্যন্ত যেহেতু আমরা পরীক্ষা বাতিলের কোন সিদ্ধান্ত পাইনি তাই আগের সিদ্ধান্ত অনুযায়ী ডিসেম্বর মাসেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 1
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 2
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 3
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 4
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 5
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আগস্টে এইচএসসির ফরম পূরণ, ডিসেম্বরে পরীক্ষা 6

বিএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!