চট্টগ্রাম রেলে পিটিয়ে চুরির জবানবন্দি নিয়ে আরএনবি ইন্সপেক্টর ক্লোজ

0

চুরির অভিযোগে এক ব্যক্তিতে গ্রেপ্তারের পর তাকে নির্যাতন ও হত্যার হুমকি দেওয়া ছাড়াও নিজ বাহিনীর এক সদস্যের নামে মিথ্যা জবানবন্দি আদায়ের ঘটনায় রেল নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চট্টগ্রামের পাহাড়তলী স্টোরসের দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টর ইসরাইল মৃধাকে প্রত্যাহার করা হয়েছে।

রোববার (১০ এপ্রিল) আরএনবি চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে ইসরাইল মৃধাকে চট্টগ্রাম দপ্তরে ক্লোজ করা হয়। তার জায়গায় অতিরিক্ত দায়িত্ব পালন করতে পাহাড়তলী কারখানার ভারপ্রাপ্ত সিআই একরামুল হককে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রত্যাহারের ওই চিঠিতে বলা হয়, ইসরাইল মৃধার নেতৃত্বে কিছু সংখ্যক আরএনবি সদস্যের পারস্পরিক যোগসাজশে গত ১৯ ও ২০ মার্চ সেইল ডিপোতে চুরির দায়ে পাহাড়তলী চৌকির একটি মামলায় এজাহারভুক্ত আসামি আকরাম আলীকে গ্রেপ্তারের পর খুঁটিতে বেধে অবমাননাকর শাস্তি প্রদান, প্রহার ও হত্যার হুমকি দেওয়া হয়। আসামির ইচ্ছার বিরুদ্ধে বাহিনীর এক সদস্যকে জড়িয়ে জোরপূর্বক জবানবন্দি প্রদানে বাধ্য করা হয়। এ কারণে ইসরাইল মৃধাকে আরএনবি কমান্ড্যান্ট বিভাগে প্রত্যাহার করে উক্ত দপ্তরে ক্লোজ করা হল।

জানা গেছে, ১৯ ও ২০ মার্চ পাহাড়তলী স্ক্র্যাপ ডিপোতে চুরির ঘটনায় ২২ মার্চ রাতে চুরির মামলার এজাহারভুক্ত আসামি আকরাম আলীকে গ্রেফতার ও নির্যাতন করে তাকে গণমাধ্যমকর্মীদের সামনে হাজির করলে তিনি চুরির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন। ওই চুরির সঙ্গে পাহাড়তলী স্টেশনে দায়িত্বরত হাবিলদার কৃষ্ণপদ চক্রবর্তীও জড়িত বলে উল্লেখ করেন।

পরে আকরামের স্বীকারোক্তির ভিত্তিতে হাবিলদার কৃষ্ণপদকে পাহাড়তলী স্টেশন থেকে চট্টগ্রামের হালিশহরের রেলওয়ে ট্রেনিং সেন্টারে বদলি করা হয়। তবে গত ৫ এপ্রিল রাতে আসামি আকরাম আলী জামিনে বেরিয়ে আসার পর ঘটনার মোড় ঘুরে যায়।

Yakub Group

সেই জবানবন্দির ভিত্তিতে সম্প্রতি আসামি আকরাম জেল থেকে জামিনে ছাড়া পাওয়ার পর বিষয়টি আরএনবি হাবিলদার কৃষ্ণপদকে জানালে থলের বিড়াল বেরিয়ে আসে।

আকরাম আলীকে নির্যাতন করে হাবিলদার কৃষ্ণপদ চক্রবর্তীর নাম বলতে বাধ্য করা হয় বলে নিশ্চিত হন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm