আক্রান্ত
২৩৮৭০
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৩

চট্টগ্রাম মহানগরে ১ একর নিজস্ব জমিতে হতে হবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস

বাড়ি ভাড়া নিয়ে পাঠদান আর চলবে না

1

চট্টগ্রাম মহানগর এলাকায় কমপক্ষে ১ একর নিজস্ব জমিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপন করতে হবে। ভাড়া করা বাড়িতে শিক্ষা কার্যক্রম চালানো যাবে না। চট্টগ্রাম মহানগরীর মতো একই নিয়ম প্রযোজ্য হবে ঢাকা মহানগরেও।

বৃহস্পতিবার (২০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় এমন নির্দেশনা জারি করেছে। ওই নির্দেশনায় সতর্কতা জারি করে বলা হয়েছে, ভাড়া বাড়িতে বা স্থাপনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে না।

নির্দেশনায় বলা হয়, চট্টগ্রাম ও ঢাকা মেট্রোপলিটন এলাকায় অন্যূন এক একর এবং অন্যান্য এলাকায় অন্যূন দুই একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমিতে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস স্থাপন করতে হবে। এছাড়া অতিরিক্ত জমির প্রয়োজন হলে তা স্থায়ী ক্যাম্পাসের সর্বোচ্চ ১ কিলোমিটারের মধ্যে হতে হবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) এ বিষয়ে সার্বিক নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক স্মারক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

শুক্রবার (২০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত এ নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব জমিতে স্থায়ী ক্যাম্পাস থাকার পরও কোনো ভাড়া বাড়িতে বা স্থাপনায় কোনো ধরনের কার্যক্রম চালানো পারবে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয় যাতে এ ধরনের অনুমোদনহীন কোনো প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম যেন পরিচালনা করতে না পারে, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
1 মন্তব্য
  1. Md sayed বলেছেন

    জেনে রাখুন শিশুর স্বাস্থ্য ও পুষ্টি এবং বিভিন্ন রোগ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm