চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৬ মে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৬ মে শুরু হচ্ছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময়সূচী আগামী ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত নির্ধারণ করা হয়।

তবে চলতি বছরের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ চূড়ান্ত হলেও কোন ইউনিটের পরীক্ষা কোনদিন হবে সেটি এখনো জানায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এ, বি, সি ও ডি ইউনিটসহ দুইটি উপ ইউনিট বি-১ ও ডি-১ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কোন ইউনিটে কত আসন:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট আছে। এসব বিভাগ ও ইনস্টিটিউটে আসন আছে ৪ হাজার ৯২৬টি। গত বছর ভর্তি পরীক্ষা হয়েছে চারটি ইউনিট ও দুটি উপ–ইউনিটের মাধ্যমে। এগুলো হলো এ ইউনিট, বি ইউনিট, বি-১ উপ-ইউনিট, সি ইউনিট, ডি ইউনিট ও ডি-১ উপ-ইউনিট।

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে এ ইউনিট। এ ইউনিটের মোট আসন ১ হাজার ২১২টি। অন্যদিকে কলা ও মানববিদ্যা অনুষদে ১৩টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউট। এই অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে বি ইউনিট গঠিত। এই ইউনিটের আসন ১ হাজার ২২১টি। এ ছাড়া বি-১ উপ-ইউনিটের রয়েছে কলা ও মানববিদ্যা অনুষদের চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা ও সংগীত বিভাগ। এই ইউনিটের আসন সংখ্যা ১২৫। ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগ নিয়ে গঠিত সি ইউনিট। এই অনুষদে আসন ৪৪১টি।

সমাজবিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল, পরিবেশবিদ্যা ও মনোবিজ্ঞান বিভাগ নিয়ে পরীক্ষা হবে ডি ইউনিটের। এই ইউনিটের আসন ১ হাজার ১৬০টি। এ ছাড়া ডি-১ উপ-ইউনিট গঠিত শিক্ষা অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও স্পোর্টস সায়েন্স বিভাগ নিয়ে। এই উপ-ইউনিটে আসন ৩০টি।

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!