চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এক আসনের জন্য লড়বে ৩৪ জন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্যে প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৪ জন শিক্ষার্থী। চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে মোট ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী।

সে হিসেবে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ৮৭০ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪৪ জন। ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৪২ হাজার ০৪ জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন। কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি।

উপ ইউনিট ‘বি১’ এর মধ্যে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৪২ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে।

‘সি’ ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১৪ হাজার ১ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন।ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট।এখানে বিভাগ রয়েছে ছয়টি।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৫২ হাজার ৯৭০ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৬ জন লড়বে। এই ইউনিটে সকল গ্রুপের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে।

আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ২২৬ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৬ জন। শিক্ষা অনুষদভুক্ত বিষয়ে রয়েছে এই ইউনিটে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধ শুরু হবে। এই ইউনিটের পরীক্ষা হবে ২৭ অক্টোবর। পরদিন ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ডি-১ ও বি-১ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচটি/সিপি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন