s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু, প্রশ্নফাঁস রোধে সর্বোচ্চ সতর্কতা

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। প্রথমদিন (২৭ অক্টোবর) ‘বি’ ইউনিটের দুই পর্বের (সকাল-বিকেল) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি পর্বে ১৪ হাজার ২২৩ জন করে ভর্তিচ্ছু অংশ নিবে।

দ্বিতীয় দিন (২৮ অক্টোবর) এক পর্বে অংশ নিবে ১৪ হাজার ২২১ জন। বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্নফাঁস বা জালিয়াতির কোনো রেকর্ড নেই। আমরা এবারও প্রশ্নফাঁস ঠেকাতে সব ধরণের ব্যবস্থা নিয়েছি। আশাকরি সবার সহযোগিতায় আমরা সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবো।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো ক্যাম্পাস। সার্বিক নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ শতাধিক সদস্য ক্যাম্পাসে নিয়োজিত রয়েছে। পাশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরিবহণে থাকছে বিশেষ শাটল ট্রেন সার্ভিস। তবে অন্যান্যবারের মতো এবার বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোন ধরনের ভ্রাম্যমান দোকান ও হেল্প ডেস্ক বসতে দেয়া হয়নি।

ভর্তি পরীক্ষার সময়সূচি
সকালের পর্বে ভর্তিচ্ছুরা পৌনে ১০ টায় কেন্দ্রে প্রবেশ করবে। ওএমআর ফরম বিতরণ করা হবে সোয়া ১০ টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে বেলা ১১ টায়। পরীক্ষা শেষ হবে দুপুর ১২ টায়।

অন্যদিকে বিকেলের পর্বে ভর্তিচ্ছুরা সোয়া দুইটায় কেন্দ্রে প্রবেশ করবে। ওএমআর ফরম বিতরণ করা হবে পৌনে তিনটায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে দুপুর সাড়ে তিনটায়। পরীক্ষা শেষ হবে বিকেল সাড়ে চারটায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সাদা পোশাকের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় পাঁচ থেকে সাত শতাধিক সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া জালিয়াতি রোধে প্রক্টরিয়াল বডি ও বিশেষ টিম রয়েছে। পাশাপাশি আমাদের মহিলা অভিভাবকদের জন্য ছাত্রী হলগুলোতে বিশ্রামের ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। আজ ছাড়াও বি ইউনিটের পরীক্ষা আগামীকালও অনুষ্ঠিত হবে। এছাড়া ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমআইটি/এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm