s alam cement
আক্রান্ত
৩৫১০৮
সুস্থ
৩২২৫০
মৃত্যু
৩৭১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষার্থী বিনিময় করতে চায় ফ্রান্স

উপাচার্যের সঙ্গে সৌজন্য সাক্ষাতে ফ্রান্সের রাষ্ট্রদূত

0

ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ের আগ্রহ প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ বিষয়ে দুই দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা চুক্তি সম্পাদনের সম্ভাব্যতা শুরুর ইঙ্গিত মিলেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সাথে সৌজন্য সাক্ষাতে এসে ফ্রান্সের রাষ্ট্রদূত মি. জঁ মারাঁ স্যু দুই দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ে ফ্রান্স আগ্রহী বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৮ ফ্রেব্রুয়ারি) বেলা ১১টায় উপাচার্যের অফিস কক্ষে রাষ্ট্রদূত সৌজন্যে সাক্ষাতে মিলিত হন। এ সময় রাষ্ট্রদূতের স্ত্রী মারি কারোলিন সঁ লিচ্, আলিয়ঁস ফ্রসেজের পরিচালক ড. সেলভাম থোরেজ, উপ-পরিচালক ড. গুরুদাস চক্রবর্তী ও কোর্স ডাইরেক্টর আশীষ কুমার সেন উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন সহযোগী বন্ধুপ্রতীম রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে ফ্রান্সের অংশীদারীত্ব প্রশংসনীয়।

উপাচার্য আরও বলেন, বিশ্বের আধুনিক বিশ্ববিদ্যালয়সমূহের সাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ের সমঝোতা চুক্তি রয়েছে। তারই আলোকে ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণায় শিক্ষক ও শিক্ষার্থী বিনিময়ে পারস্পরিক সহযোগিতা বাস্তবায়িত হলে উভয় দেশের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দের জ্ঞান-গবেষণার ক্ষেত্র আরও সমৃদ্ধ হবে।

Din Mohammed Convention Hall

পরে রাষ্ট্রদূত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর পরিদর্শন করেন এবং প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যে ভরপুর ক্যাম্পাস অবলোকন করে মুগ্ধ হন। এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার চলমান সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সম্পর্কে জেনে আগ্রহ প্রকাশ করেন।

উপাচার্যের শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ের আগ্রহ দুই দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণার পরিধি আরও সম্প্রসারিত হবে মর্মে মত প্রকাশ করেন। পাশাপাশি এ বিষয়ে দুই দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা চুক্তি সম্পাদনের সম্ভাব্যতা শুরু করার বিষয়ে অভিমত প্রকাশ করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টরসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমআইটি/সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm