চট্টগ্রাম নগরের সাড়ে ৫ লাখ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে শনিবার

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে চট্টগ্রাম নগরের পাঁচ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ মাস থেকে পাঁচ বছর বয়সী সকল শিশুই এই ক্যাপসুল খেতে পারবে বিনামূল্যে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের সাতটি ইপিআই জোনের আওতায় থাকা ৪১টি ওয়ার্ডে ১ হাজার ৩২১ কেন্দ্রে ৫ লাখ ৪৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বৃহস্পতিবার (৩০ মে) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জেনারেল হাসপাতাল মিলনায়তনে এ তথ্য জানান মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

৬ থেকে ১১ মাসের ৮৫ হাজার শিশুকে একটি করে নীল রং এর এবং ১২ থেকে ৫৯ মাসের শিশু ৪ লাখ ৬০ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. ইমাম হোসেন রানা জানান, ক্যাম্পেইন চলাকালে মা ও শিশুর পুষ্টি নিশ্চিতে গর্ভবতী ও প্রসূতি মাকে বেশি পরিমাণ ভিটামিন-এ সমৃদ্ধ প্রাণিজ খাবার এবং হলুদ ফলমূল ও রঙিন শাক এবং জন্মের পর এক ঘণ্টার মধ্যে নবজাতককে শাল দুধ ও ছয় মাস পর্যন্ত শুধু মায়ের দুধ খাওয়ানোর বার্তা প্রচার করা হবে।

তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শিশুর রাতকানা রোগ প্রতিরোধ এবং শিশুকে অপুষ্টি ও মৃত্যুর হাত থেকে বাঁচাবে।

এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি জহর লাল হাজারী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব,আবদুস সালাম মাসুম, আতাউল্লাহ চৌধুরী, সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, সিটি কর্পোরেশনের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা রফিকুল ইসলাম, ডা. টি চক্রবর্তী, সুমন তালুকদার, হাসান মুরাদ চৌধুরী, জুয়েল মহাজন, আকিল মাহমুদ নাফে, আবু সালেহ, হোসনে আরা, দিদারুল মুনির রুবেল, শাহনাজ আকতার।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!