চট্টগ্রাম-ঢাকায় ৩০ নভেম্বরের পর ‘সেট টপ বক্স’ ছাড়া টিভি দেখা যাবে না

আর মাত্র ৩০ দিন পর চট্টগ্রাম ও ঢাকা শহরে প্রচলিত পদ্ধতির ডিশ ক্যাবল সিস্টেম আর চলবে না। এনালগ সিস্টেমের পরিবর্তে পুরো ব্যবস্থাটিকে ডিজিটাল সিস্টেমের আওতায় আনা হচ্ছে। ফলে বিভিন্ন চ্যানেল দেখতে হলে গ্রাহককে ডিজিটাল সেট টপ বক্স কিনে সেটার গ্রাহক হতেই হবে।

আর এই সবকিছুই করতে হবে আগামী ৩০ নভেম্বরের মধ্যে। এই সময়ের মধ্যে ডিশ ব্যবহারকারীরা সেট টপ বক্স না বসালে আর স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবেন না।

জানা গেছে, বিভিন্ন চ্যানেল দেখতে হলে গ্রাহককে ডিজিটাল সেট টপ বক্স কিনে সেটার গ্রাহক হতে হবে। গ্রাহকদের সেট টপ বক্স দেওয়ার ব্যবস্থা করবে ক্যাবল অপারেটররা। কিস্তিতে গ্রাহকদের কাছ থেকে তারা সেট টপ বক্সের দাম আদায় করবে।

টেলিভিশন চ্যানেল মালিকদের সঙ্গে রোববার (৩১ অক্টোবর) বৈঠক করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।
টেলিভিশন চ্যানেল মালিকদের সঙ্গে রোববার (৩১ অক্টোবর) বৈঠক করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

কেবল অপারেটররা অবশ্য ইতিমধ্যে জানিয়েছেন, সেট টপ বক্সের দাম তারা গ্রাহকদের কাছ থেকে ১২ থেকে ৩০ কিস্তিতে নেবেন। অন্যদিকে গ্রাহক চাইলে কেবল অপারেটরের কাছ থেকে না নিয়ে নিজেই বাজার থেকেও কিনে নিতে পারবেন।

সরকার দুটি প্রতিষ্ঠানকে ডিটিএইচ লাইসেন্স দিয়েছে। এর মধ্যে বর্তমানে সচল আছে বেক্সিমকো গ্রুপের মালিকানাধীন ‘আকাশ’। সেট টপ বক্সসহ প্রতিষ্ঠানটির ডিটিএইচ সেবার সর্বনিম্ন প্যাকেজের মূল্য প্রায় ৪ হাজার টাকা। এছাড়া স্ট্যান্ডার্ড প্যাকেজের মাসিক বিল প্রায় ৫০০ টাকা। অন্যদিকে ডিটিএইচ লাইসেন্স পাওয়া অপর প্রতিষ্ঠানটি সরকারি মালিকানাধীন বিটিভি। তবে তারা এখনও ডিটিএইচ কার্যক্রম শুরু করেনি।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা এবং চট্টগ্রাম শহরে সব ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটালাইজড করতে হবে। এছাড়া ৩১ ডিসেম্বরের মধ্যে অন্যান্য মেট্রোপলিটন শহর, সব বিভাগীয় শহর এবং কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, কুষ্টিয়া, রাঙামাটি, কক্সবাজার জেলা শহরে ক্যাবল নেটওয়ার্ক ডিজিটালাইজেশনের আওতায় আনতে হবে।

হাছান মাহমুদ বলেন, ডিজিটাল সেট টপ বক্সের দাম এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকা বা তার বেশিও হয় অনেক সময়। ক্যাবল অপারেটররা সেগুলো সরবরাহ করবে। সেটি ১২ কিংবা ৩০ কিস্তিতে তারা টাকা নেবেন। কিভাবে নেবেন— সেটি গ্রাহকের সঙ্গে তাদের বিষয়। সেটা সরকার ঠিক করে দেবে না।

মন্ত্রী বলেন, ‘দুটি ডিটিএইচ লাইসেন্স দেওয়া আছে। দুটির মধ্যে একটি আকাশ, আরেকটি বিটিভিকে। বিটিভি এখনও কার্যক্রমে যায়নি, খুব সহসা যাবে। আমরা দেখছি টাটা স্কাইয়ের নামে অনেক জায়গায় ডিটিএইচ সেবা বিভিন্ন জায়গায় দেওয়া হচ্ছিল, সেটির বিরুদ্ধে আমরা এনফোর্সমেন্ট করেছিলাম, অনেক কমেছে।’

তিনি বলেন, ‘ইদানিংকালে চীন থেকে সেটআপ বক্স এনে অন্যদের ডিস লাগিয়ে সেখান থেকে ডিটিএইচ সেবা নিচ্ছে, এগুলোর বিরুদ্ধে আমরা এনফোর্সমেন্ট করব। এগুলোর কিন্তু কঠিন শাস্তি হবে।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!