s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রাম-কক্সবাজারের ৬ উপজেলার ভোটে বিজয়ী হলেন যারা

0

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা ও সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। একইসঙ্গে কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা ছাড়াও পেকুয়া উপজেলার টইটং ও কুতুবদিয়ার ৬ ইউনিয়নের নির্বাচন একযোগে সম্পন্ন হয়েছে।

বোয়ালখালী পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের পদপ্রার্থী জহুরুল ইসলাম। এ ছাড়া নয়টি ওয়ার্ডে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সোমাবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পৌরসভার ২৪টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল থেকে ভোটকেন্দ্রে লাইনে দাঁড়িয়ে ভোট দেন ভোটাররা। পৌরসভার নয়টি ওয়ার্ডে ৫১ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে আটজন প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন ১ নম্বর ওয়ার্ডে তারেকুল ইসলাম (ব্রিজ), ২ নম্বর ওয়ার্ডে সিরাজুল হক (উটপাখি), ৩ নম্বর ওয়ার্ডে শেখ আরিফ উদ্দীন জুয়েল (ড্রয়ার), ৪ নম্বর ওয়ার্ডে সুনীল চন্দ্র ঘোষ (টেবিল ল্যাম্প), ৫ নম্বর ওয়ার্ডে ইসমাইল হোসেন আবু (উট পাখি), ৬ নম্বর ওয়ার্ডে মো. নাছের (ডালিম), ৭ নম্বর ওয়ার্ডে মাহমুদুল হক (ব্ল্যাকবোর্ড), ৮ নম্বর ওয়ার্ডে মো. পারভেজ (ডালিম), ৯ নম্বর ওয়ার্ডে জাহাঙ্গীর আলম (ব্রিজ)।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১ থেকে ৩ নম্বর ওয়ার্ডে রেবেকা সুলতানা মনি (আনারস), ৪ থেকে ৬ নম্বর ওয়ার্ডে জোবাইদা বেগম (আনারস) ও ৭ থেকে ৯ নম্বর ওয়ার্ডে শাহনাজ পারভিন নিলু (চশমা) নির্বাচিত হয়েছেন।

চকরিয়ার প্রথম ইভিএম নির্বাচনে পৌর পিতা আলমগীর

কক্সবাজারের চকরিয়া পৌরসভায় বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত পৌরসভার পঞ্চম নির্বাচনে বেসরকারিভাবে পৌর পিতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বর্তমান মেয়র আলমগীর চৌধুরী। এ নিয়ে তিনি টানা দ্বিতীয়বার মেয়র নির্বাচিত হলেন।

বিজয়ী নৌকা প্রতীকের আলমগীর চৌধুরী ১৮টি কেন্দ্রে ভোট পেয়েছেন ২১ হাজার ৭৮৭টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নাগরিক কমিটির ব্যানারে নারিকেল গাছ প্রতীক নিয়ে স্বতন্ত্র মেয়র প্রার্থী জিয়াবুল হক পেয়েছেন ৯ হাজার ৮৮৬ ভোট। বিজয়ী ও পরাজিত প্রার্থীর ভোটের ব্যবধান ১১ হাজার ৯০১টি।

ইভিএম পদ্ধতিতে চকরিয়া পৌরসভায় অনুষ্ঠিত প্রথম নির্বাচনে ভোট প্রয়োগ হয়েছে প্রায় ৬৫ শতাংশ।

এছাড়া সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচিত হয়েছেন রাশেদা বেগম, ফোরকানা আরা বেগম ও আঞ্জুমান আরা বেগম।

সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন ১নং ওয়ার্ডে মো. নুরুস শফি, ২নং ওয়ার্ডে মো. সাইফুল ইসলাম, ৩নং ওয়ার্ডে হানিফ ইসলাম, ৪নং ওয়ার্ডে জাফর আলম কালু, ৫নং ওয়ার্ডে ফোরকানুল ইসলাম তিতু, ৬নং ওয়ার্ডে আব্দুস সালাম, ৭নং ওয়ার্ডে নুরুল আমিন, ৮নং ওয়ার্ডে মুজিবুল হক ও ৯নং ওয়ার্ডে বেলাল উদ্দিন।

সন্দ্বীপে ১২ ইউনিয়নের ১০টিতেই নৌকার জয়

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১০টিতেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা জয়ী হয়েছেন। বাকি দুটিতে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন।

১২টি ইউনিয়নের মধ্যে চারটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। বাকি আটটি ইউনিয়নে চেয়ারম্যান পদের নির্বাচনে ছয়টিতে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন। অন্য দুটিতে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন।

এর মধ্যে মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদ থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন মিজানুর রহমান মিজান, রহমতপুর থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন ফরিদুল মাওলা কিশোর, সন্তোষপুর থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন মহিউদ্দিন জাফর, গাছুয়া থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন আবু হেনা, মুছাপুর থেকে নৌকা প্রতীকে আবুল খায়ের নাদিম, হরিশপুর থেকে নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন আবুল কাশেম মোল্লা, আমানউল্লাহ থেকে আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন সাইফুল ইসলাম এবং আজিমপুর থেকে আনারস প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন যুবলীগের মো. রকি।

এর আগে যে চারটি ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচিত হয়েছেন, তারা হলেন হারামিয়া ইউনিয়ন থেকে মো. জসিম উদ্দিন, বাউরিয়া ইউনিয়ন থেকে জিল্লুর রহমান, সারিকাইত ইউনিয়ন থেকে ফখরুল ইসলাম পনির এবং মগধরা ইউনিয়ন থেকে এসএম আনোয়ার হোসেন।

মহেশখালীর মেয়র মকসুদ মিয়া

মহেশখালী পৌরসভা নির্বাচনে মকছুদ মিয়া তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন। সোমবার ২০সেপ্টেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে দলীয় প্রতীক নৌকা নিয়ে ৭০০৭ ভোট পেয়ে বিজয় লাভ করেছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সরওয়ার আজম নারিকেল গাছ প্রতীক নিয়ে পেয়েছেন ৫৪৫৮ ভোট।

মহেশখালী পৌরসভায় পুরুষ কাউন্সিলর পদে যারা জয়লাভ করেছেন, তারা হলেন— ১নং ওয়ার্ডে উটপাখি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন আবু তাহের। ২নং ওয়ার্ডে টেবিল লাইট প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন আজিজ মিয়া, ৩নং ওয়ার্ডে উটপাখি প্রতীক নিয়ে কাজী মোতাহের হোসেন, ৪নং ওয়ার্ডে ব্ল্যাকবোর্ড প্রতীক নিয়ে জনি মং, ৫নং ওয়ার্ডে পাঞ্জাবি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন মনজুর আহমদ, ৬নং ওয়ার্ডে পাঞ্জাবি প্রতীক নিয়ে প্রণব কুমার দে, ৭ নং ওয়ার্ডে উটপাখি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন শামসুল আলম বাদশা, ৮নং ওয়ার্ডে ভোট স্থগিত, ৯নং ওয়ার্ডে টেবিল লাইট প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন খায়ের হোসেন, সংরক্ষিত নারী সদস্য পদে ১,২,৩ নং ওয়ার্ডে আনারস প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে সুলতানা বিলকিছ, ৪,৫ ও ৬নং ওয়ার্ডে জবাফুল প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন প্রীতিকণা চম্মা, ৫,৬ ও ৭ নং ওয়ার্ডে চশমা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে দিলারা সুলতানা তারা।

পেকুয়ার টইটংয়ে জাহেদ আবার চেয়ারম্যান

পেকুয়া উপজেলার টইটং ইউপি নির্বাচনে সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহেদুল ইসলাম চৌধুরী নৌকা প্রতীক নিয়ে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী চশমা প্রতীকের জেড এম মোসলেম উদ্দিন। ১৮ হাজার ৬ শত ১২ জন ভোটারের মধ্যে ১২ হাজার ২ শত ৫৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ভোট পড়েছে মোট ৭২%। সোমবার (২০ সেপ্টেম্বর) প্রথম ধাপে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে একটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়।

চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে জাহেদুল ইসলাম চৌধুরী ৮ হাজার ২৭২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জেড এম মোসলেম উদ্দিন পেয়েছেন ৩ হাজার ৯৮৫ ভোট।

অন্যদিকে সাধারণ পুরুষ সদস্য পদে ১নং ওয়ার্ডে মো. আবদুল জলিল, ২নং ওয়ার্ডে আবুল কালাম, ৩নং ওয়ার্ডে মনজুর আলম, ৪নং ওয়ার্ডে মৌলভী আবদুল হক, ৫নং ওয়ার্ডে আবু ওমর, ৬নং ওয়ার্ডে ফয়সাল আকবর, ৭নং ওয়ার্ডে শাহাব উদ্দিন সিকদার, ৮নং ওয়ার্ডে কাইসার মোহাম্মদ ইলিয়াছ রোকন ও ৯নং ওয়ার্ডে নুরুল আবসার নির্বাচিত হন। এছাড়া সংরক্ষিত মহিলা সদস্য পদে ১, ২, ৩নং ওয়ার্ডে দিলোয়ারা বেগম, ৪, ৫, ৬নং ওয়ার্ডে রোজিনা আক্তার, ৭, ৮, ৯নং ওয়ার্ডে আয়েশা মোনাফ নির্বাচিত হয়েছেন।

কুতুবদিয়ায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ২ ও স্বতন্ত্র ৩

সোমবার (২০ সেপ্টেম্বর) কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে দুটি ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত এবং তিনটিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের জাহাঙ্গীর সিকদার। কৈয়ারবিল ইউনিয়নে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের আজমগীর মাতবর। লেমশীখালী ইউনিয়নে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আকতার হোসেন। উত্তর ধুরুং ইউনিয়নে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আবদুল হালিম। দক্ষিণ ধুরুং ইউনিয়নে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আলাউদ্দিন আল আজাদ।

কুতুবদিয়া বড়ঘোপ ইউনিয়নে পিলট কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র স্থগিত করায় ফলাফল ঘোষণা করা হয়নি। তবে ৮ কেন্দ্র মিলে স্বতন্ত্র প্রার্থী আ ন ম শহীদ উদ্দীন ছোটন ভোট পেয়েছেন ৫৪৪৯টি এবং আওয়ামী লীগের আবুল কালাম পেয়েছেন ৪১১০ ভোট।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm