চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষায় মাঠে নেমেছে বিশেষজ্ঞ টিম

0

উচ্চ আদালতের নির্দেশে ১৩ জুন থেকে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষার কাজ শুরু করেছে বিশেষজ্ঞ টিম। পানিতে কোনো সমস্যা আছে কি-না তা দেখতে ২৪টি পয়েন্টের নমুনা নিয়ে পরীক্ষা করা হচ্ছে। শেষ হয়েছে অর্ধেক পয়েন্টের নমুনা সংগ্রহের কাজ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগ, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও পরিবেশ অধিদপ্তরের ল্যাবে পানির নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ৬ মার্চ এক রিটের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করতে চার সদস্যের কমিটি গঠনের আদেশ দেন উচ্চ আদালত। কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনকে। সদস্য হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জোবাইদুল আলম, বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) প্রতিনিধি ড. দীপংকর চক্রবর্তী এবং পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম গবেষণাগারের উপ-পরিচালক মো. কামরুল হাসান ।কমিটিকে পানি পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়।

এরই মধ্যে কমিটি সভা করে নমুনা নেওয়ার জন্য চট্টগ্রাম ওয়াসার ২৪টি স্পটকে চিহ্নিত করেছে। এর মধ্যে পাঁচটি পানি শোধনাগার, পাঁচটি রিজার্ভার, ১০টি বিতরণ পয়েন্ট এবং চারটি গ্রাহক পয়েন্ট রয়েছে।

পাঁচ শোধনাগার হচ্ছে, রাঙ্গুনিয়া শেখ হাসিনা পানি শোধনাগার-১, শেখ হাসিনা পানি শোধনাগার-২, মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার, মোহরা পানি শোধনাগার এবং কালুরঘাট আয়রন রিমুভ্যাল প্লান্ট ও বুস্টিং স্টেশন।

Yakub Group

পাঁচটি পানির রিজার্ভার হলো চট্টগ্রাম ওয়াসার নাসিরাবাদ রিজার্ভার-১, নাসিরাবাদ রিজার্ভার-২, লাভলেইন গভীর নলকূপ, বাটালী হিল রিজার্ভার এবং হালিশহর এলিভেটেড ট্যাংক।

এছাড়া ১০টি পানি বিতরণ পয়েন্ট হলো পতেঙ্গার বুস্টার স্টেশন, ডিটি রোড বুস্টার স্টেশন, হালিশহর বি ব্লক, হালিশহর ঈদগা কাঁচারাস্তা, আগ্রাবাদ কমার্শিয়াল এরিয়া, জামাল খান, বহদ্দারহাট চান্দগাঁও আবাসিক, চকবাজার, পারসিভিল হিল, মুরাদপুর মোহাম্মদ আবাসিক এলাকা এবং বাকলিয়া কেবি আমান আলী রোড এলাকা। এরই মধ্যে কয়েকটি পয়েন্ট থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।

এ বিষয়ে কমিটির সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জোবাইদুল আলম বলেন, ‘আমরা অর্ধেক পয়েন্টর নমুনা সংগ্রহ করেছি। আগে আমরা সব পয়েন্টের নমুনা সংগ্রহ শেষ করবো। এরপর পরীক্ষা করেই পূর্ণাঙ্গ প্রতিবেদন দিব।’

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm