শেষ সূর্যগ্রহণ চট্টগ্রামে শুরু ৮টা ৫৫ মিনিটে

খালি চোখে চশমায় কিছুতেই নয়

0

বছরের শেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকালে। গ্রহণের সময় সূর্যকে রক্তাক্ত আংটির মতো দেখাবে। এজন্য বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’। সূর্যকে বড়জোর ৩ মিনিট ৪০ সেকেন্ড এই অবস্থায় দেখা যাবে। চাঁদ সূর্যকে অতিক্রম করার সময় যখন ৯৭ শতাংশ ঢেকে ফেলবে, তখনই সূর্যকে রক্তিম আংটির মতো দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, যদি আকাশ পরিষ্কার থাকে তবে চট্টগ্রাম থেকে আংশিক দেখা যাবে এই অগ্নিবলয় সূর্যগ্রহণ। চট্টগ্রামে এই সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৮টা ৫৫ মিনিট হয়ে ৩৬ সেকেন্ডে এবং তা শেষ হবে বেলা ১১টা বেজে ৫৮ সেকেন্ডে।

বাংলাদেশ বাদেও মধ্যপ্রাচ্য, ভারত, শ্রীলংকা, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় সূর্যকে ‘রিং অব ফায়ার’ অবস্থায় দেখা যাবে।

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোনো দর্শকের কাছে সূর্য কিছু সময়ের জন্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অমাবশ্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ দেখা যায়। এর মধ্যে শূন্য থেকে দুটি পূর্ণ সূর্যগ্রহণ হয়।

স্বাভাবিকভাবেই এই মহাজাগতিক দৃশ্য দেখতে অনেকেই হয়তো চোখ রাখবেন আকাশে। কিন্তু গ্রহণ দেখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করার কথা জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সঠিক পদ্ধতি ও নিরাপদে গ্রহণ দেখার যন্ত্রপাতি ছাড়া গ্রহণ দেখতে গেলে অতিবেগুনি রশ্মি ও ইনফ্রারেড রশ্মির আঘাতে রেটিনায় বড় সমস্যা তৈরি হতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এক মুহূর্তের জন্যও সূর্যের দিকে খালি চোখে তাকানো উচিত নয়। এমনকি যদি গ্রহণে ৯৯ শতাংশ সূর্যকেও ঢেকে ফেলে চাঁদ, তাহলেও অবশিষ্ট রশ্মি চোখের ক্ষতি করার পক্ষে যথেষ্ট।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, যথাযথ সোলার ফিল্টার যার তেজস্ক্রিয়তার বিরুদ্ধে সঠিক অপটিক্যাল ঘনত্ব রয়েছে তা দিয়ে গ্রহণ দেখা যেতে পারে। যথাযথ স্থূলত্বের অ্যালুমিনিয়াম মিলার ফিল্ম এবং দৃশ্যমানতা যুক্ত কালো পলিমারও নিরাপদ। এগুলি গ্রহণ দেখার বিশেষ গগলসে থাকে। ওয়েল্ডার্স গ্লাস নম্বর ১৪-ও সোলার ফিল্টার হিসেবে দারুণ কার্যকর। তবে পিনহোল ক্যামেরা অথবা টেলিস্কোপ প্রোজেকশনের মাধ্যমে সূর্যগ্রহণ দেখাই গ্রহণ দেখার সেরা উপায়। অন্যদিকে সানগ্লাস, স্মোক গ্লাস, কালার ফিল্ম দিয়ে গ্রহণ দেখা একেবারেই উচিত নয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন