s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

চট্টগ্রামে ৬৬ ভাগ করোনারোগীই ফিরেছেন সুস্থ হয়ে, সংখ্যায় ৫৭ হাজার

হারের উল্টো পিঠে আছে যুদ্ধজয়ের গল্পও

0

‘যাক, বড় বোঝা নেমে গেল। সুস্থ আছি এখন, আলহামদুলিল্লাহ’— প্রায় ১৮ দিন করোনার সঙ্গে রীতিমতো যুদ্ধ করার পর সুস্থ হয়ে এভাবে স্বস্তির সুর ভেসে এলো চট্টগ্রামের চন্দনপুরা এলাকার বাসিন্দা ৪৬ বছর বয়সী আবদুল্লাহ জহিরের কন্ঠে। করোনায় আক্রান্ত হওয়ার পরই তার ঠিকানা হয়েছিল চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালের কেবিন।

টানা চিকিৎসায় আবদুল্লাহ জহির সুস্থ হয়ে উঠলেও অতো দুর্ভোগ পোহাতে হয়নি চট্টগ্রাম ইপিজেডের একটি পোশাক কারখানার কর্মকর্তা ওয়াহিদ উদ্দিন চৌধুরীকে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনার নমুনা দেওয়ার পর যখন বার্তা আসে পজিটিভ হওয়ার, তখনও তার মধ্যে উপসর্গ ছিল অনেকটাই মৃদু। ফলে তিনি বাসায় আইসোলেশনে থেকেই করোনা মোকাবেলার সিদ্ধান্ত নেন। নিজেকে কঠোরভাবে নিয়ন্ত্রণ শেষে দ্বিতীয়বার নমুনা দেওয়ার পর যখন ‘নেগেটিভ’ বার্তা এলো মোবাইলে, তখন তার মনে রীতিমতো যুদ্ধজয়ের আনন্দ।

এরাই শুধু নন, চট্টগ্রামে এমন হাজার হাজার রোগী করোনাকে জয় করছেন প্রতিদিনই। প্রতিদিন হাজার শনাক্ত ও করুণ মৃত্যুর বেদনাদায়ক কাহিনি যেমন আছে, উল্টো পিঠে তেমনই আছে করোনাজয়ের আনন্দঘন গল্পও।

জেলা সিভিল কার্যালয়ের হিসাব অনুযায়ী, চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ৬৬ ভাগই সুস্থ হয়ে ফিরেছেন। এর মধ্যে ৫৬ ভাগ রোগী সুস্থ হয়েছেন বাড়িতে থেকে। সরকারি হিসাবে এ পর্যন্ত চট্টগ্রামে ১ হাজার ১৯ জন মারা গেলেও সুস্থ রোগীর সংখ্যাও একেবারে কম নয়। মৃত্যুর এই সংখ্যার চেয়েও বহু গুণ বেশি রোগী করোনা থেকে ফিরেছেন সুস্থ হয়ে।

চট্টগ্রাম জেলা সিভিল কার্যালয়ের তৈরি করা প্রতিবেদন অনুসারে, বুধবার (৪ আগস্ট) পর্যন্ত চট্টগ্রাম মহানগর ও উপজেলাগুলো মিলিয়ে করোনা থেকে মুক্ত হয়ে সুস্থ হয়েছেন ৫৬ হাজার ৮৮০ জন। এর মধ্যে হাসপাতালে থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ১০১ জন। অন্যদিকে বাড়িতে থেকে সুস্থ হয়েছেন ৪৮ হাজার ৭৭৯ জন।

সবমিলিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা যেমন রোজ বাড়ছে, তেমনই প্রচুর মানুষ সুস্থও হয়ে উঠছেন। দেশেও করোনারোগীদের সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান শুরু থেকেই তুলনামূলক স্বস্তিদায়ক। বুধবার (৪ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত মোট ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১২ শতাংশ। চট্টগ্রামসহ সারা দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে শুধু গত ২৪ ঘন্টাতেই হাসপাতাল ও বাসা মিলিয়ে সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১২ জন।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm