s alam cement
আক্রান্ত
৭৪৫৬২
সুস্থ
৫৩৬৬২
মৃত্যু
৮৭৪

চট্টগ্রামে ৪২৮ পজিটিভ ঈদের দিনেও, পরীক্ষা কম হওয়ায় শনাক্তও কম

0

ঈদুল আজহার দিনে চট্টগ্রামে করোনা শনাক্ত হল ৪২৮ জনের শরীরে। মারা গেছেন দুজন। এদিন নমুনা পরীক্ষা যেমন তুলনামূলক কম হয়েছে, তেমনি শনাক্তও হয়েছে কম।

বৃহস্পতিবার (২২ জুলাই) সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪২৮ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হলে চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩ হাজার ৮১০ জনে। আর এই একই সময়ে মৃত্যু হয়েছে ২ জনের— যার একজন চট্টগ্রাম নগরের, আর অপরজন উপজেলার।

বৃহস্পতিবার (২২ জুলাই) মধ্যরাতে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়েছে, নগরীর ১০টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব এবং এন্টিজেন টেস্টে গত ২৪ ঘন্টায় ১ হাজার ৬৬১ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৪২৮ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে ৩০২ জন এবং উপজেলাগুলোতে ১২৬ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে সর্বোচ্চ ৬১ জন, আনোয়ারায় ২২ জন, সীতাকুণ্ডে ১২ জন, রাউজানে ৮ জন, ফটিকছড়িতে ১ জন, মিরসরাইয়ে ৯ জন, বোয়ালখালীতে ৯ জন, পটিয়ায় ৩ জন, বাঁশখালীতে রয়েছেন ১ জন। অন্যদিকে এ দিন সাতকানিয়া, লোহাগাড়া, চন্দনাইশ, সন্দ্বীপ ও রাঙ্গুনিয়া থেকে কোনো করোনা পজিটিভ মেলেনি।

চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৭৩ হাজার ৮১০ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ৫৫ হাজার ৯৪৫ এবং ১৪ উপজেলার ১৭ হাজার ৮৬৫ জন।

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মহানগর এবং উপজেলায় আরও দুজনের মৃত্যু হল। সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬২ জনে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫৩০ জন ও উপজেলার ৩৩২ জন।

Din Mohammed Convention Hall

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৯৩৫ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১৭ ও উপজেলার ১৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৬৬ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৬৯ জন ও উপজেলার ১৯ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১০৫ জনের নমুনা পরীক্ষায় ৫৬ জন জীবাণুবাহক পাওয়া গেছে, যাদের সকলেই উপজেলার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৩৬ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫৯ ও উপজেলার ২৫ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষা করা ১১টি নমুনায় নগরের ৭ ও উপজেলার ২টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৬৯টি নমুনায় চট্টগ্রাম নগরের ৪২ ও উপজেলার ৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। অন্যদিকে বেসরকারি মেডিকেল সেন্টার হাসপাতালে ২৭টি নমুনার মধ্যে উপজেলার ১টিসহ ২৭টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ১২টি এবং এর মধ্যে শুধু একটি ফলাফল ছিল পজেটিভ।

সিপি

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm