চট্টগ্রামে ৩ ডাক্তারের বিরুদ্ধে মামলা, অপারেশনের পর রোগী মৃত্যুর নালিশ

অপারেশনের পর এক রোগীর মৃত্যুর ঘটনায় চট্টগ্রাম নগরীর সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালের তিন চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেছে ভুক্তভোগী পরিবার। আদালত মামলাটি আমলে নিয়ে তিন সদস্যের কমিটি গঠন করে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৫ এর বিচারক মো. সাদ্দাম হোসেন এই আদেশ দেন।

মামলায় আসামিরা হলেন চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী থানার সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার ডা. মোহাম্মদ ইমরান হোসেন (৪৫), সহকারী অধ্যাপক ডা. আদনান বাচা (৪০) ও অধ্যক্ষ ডা. জয়ব্রত দাশ (৫৫)।

নিহত রোগীর নাম পপি আক্তার। তার স্বামী নগরীর বায়েজিদ বোস্তামী থানা এলাকার বাসিন্দা মীর আবদুল পিরু বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

বাদিপক্ষের আইনজীবী আবদুল্লাহ আল হেলাল বলেন, ‘সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের অবহেলায় পপি আক্তারের মৃত্যু হয়। এ ঘটনায় গত ১৮ ডিসেম্বর আদালতে মামলার আবেদন করা হয়। আজ মঙ্গলবার মামলাটি আমলে নিয়েছেন আদালত। মামলার তদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধানকে নিয়ে তিন সদস্যের কমিটি করে দিয়েছেন। কমিটির অপর দুই সদস্য থাকবেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ও অ্যানেস্থেশিয়া বিভাগের দুই সহকারী অধ্যাপক। গঠিত এ কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

অভিযোগ সূত্রে জানা গেছে, পপি আক্তার গত ২২ অক্টোবর সকালে পেটের ব্যথা নিয়ে সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা শেষে অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা শনাক্ত করেন এবং অতিদ্রুত অপারেশন করতে বলেন। গত ২৬ অক্টোবর সকাল ৯টায় রোগীকে অপারেশন করে চার নম্বর ওয়ার্ডে আনা হয়। এরপর রোগী সারাদিন পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করে এবং রক্তপাত হয়। অবস্থা খারাপ হওয়ায় চিকিৎসকের পরামর্শে দুই ব্যাগ রক্ত দেওয়া হয়। ওই দিন রাত ১১টার দিকে পুনরায় তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয় এবং দ্বিতীয়বার অপারেশন করা হয়। দ্বিতীয় বার অপারেশনের পর শারীরিক অবস্থা আরও খারাপের দিকে চলে যায়।

Yakub Group

পরদিন ২৭ অক্টোবর সকালে ডিউটি ডাক্তার জানান, রোগীর শারীরিক অবস্থা খুবই খারাপ। দ্রুত তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। পরে রোগীকে মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাই। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ২৮ অক্টোবর সকাল ৬টা ৫৪ মিনিটে পপিকে মৃত ঘোষণা করা হয়।

এনইউএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm