আক্রান্ত
৯১২৩
সুস্থ
১০৮৪
মৃত্যু
১৮৪

চট্টগ্রামে ১৩ নিয়ম মেনে পড়তে হবে ঈদের নামাজ

0
high flow nasal cannula – mobile

এবারের পবিত্র ঈদুল ফিতরের নামাজ ঈদগাহ বা উন্মুক্ত স্থানের পরিবর্তে মসজিদে আদায় করার আহবান জানিয়ে ঈদের জামাত আয়োজনে ১৩ দফা নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)

করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে সরকারিভাবে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী এসব নির্দেশনা দেয়া হয়েছে উল্লেখ করে, এসব নির্দেশনা লংঘনকারীদের বিরুদ্ধে করোনা সংক্রমণ ছড়ানোর দায়ে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে সিএমপি।

ঈদের জামাত আয়োজনের ক্ষেত্রে নাগরিকদের উদ্দেশ্যে সিএমপির দেওয়া ১৩ দফা নির্দেশনাগুলো হলো-

১. মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে এবছর ঈদের নামাজের জামায়াত ঈদগাহ বা খােলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করার জন্য অনুরােধ করা হলাে । প্রয়ােজনে একই মসজিদে একাধিক জামায়াতের আয়োজন করা যাবে।

২.ঈদের নামাজের জামায়াতের সময় মসজিদে কার্পেট বিছানাে যাবে না । নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করতে হবে । মুসল্লীগন প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জীবাণুমুক্ত করে জায়নামাজ নিয়ে আসবেন ।

৩. করোনা ভাইরাস সংক্রমণ রােধ নিশ্চিতকল্পে মসজিদে অজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে ।

৪.মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধােয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

৫. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৬. ঈদের নামাজের জামায়াতে আগত মুসল্লীকে অবশ্যই মাস্ক এবং নিজস্ব টুপি পরে মসজিদে আসতে হবে । মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না ।

৭. ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানাের ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি অনুসরণ করে দাঁড়াতে হবে ।

৮. এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে ।

৯. শিশু, বায়ােবৃদ্ধ বা যে কোন অসুস্থ্য ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়ােজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশগ্রহণ করতে পারবেন না ।

১০. সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিত কল্পে স্বাস্থ্য সেবা বিভাগ , স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

১১. করােনা ভাইরাস সংক্রমণ রােধ নিশ্চিতকল্পে মসজিদে জামায়াত শেষে কোলাকুলি এবং পরষ্পর হাত মেলানাে পরিহার করার জন্য অনুরােধ করা যাচ্ছে ।

১২. করােনা ভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদ – উল – ফিতরের নামাজ শেষে দোয়া করার জন্য খতিব ও ইমামগণকে অনুরােধ করা যাচ্ছে ।

১৩. সম্মানিত খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলাে বাস্তবায়ন নিশ্চিত করবেন ।

এছাড়া সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রাখা সংক্রান্তে মসজিদে ঈদের নামাজের জামায়াত আদায়ের ক্ষেত্রে যাবতীয় সহযোগিতার জন্য নিকটস্থ থানার অফিসার ইনচার্জ এর সাথে যোগাযোগ করতে অথবা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের হটলাইন মোবাইল নম্বরে(০১৪০০-৪০০৪০০, ০১৮৮০-৮০৮০৮০) যোগাযোগ করার জন্য নগরবাসীকে অনুরোধ জানিয়েছে সিএমপি।

শনিবার (২৩ মে) সিএমপির জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার আবু বকর সিদ্দিক চট্টগ্রাম প্রতিদিনকে এই বিষয়ে নিশ্চিত করেছেন।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm