চট্টগ্রামে হেলথ অ্যান্ড মেডিকেল এক্সপোতে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা

চট্টগ্রামে বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক চেয়ারম্যান স্মরণে তিনদিনব্যাপী ‘হেলথ অ্যান্ড মেডিকেল এক্সপো’ সম্পন্ন হয়েছে। সমাপনী দিনে ১০ ব্যক্তি ও সংগঠনকে ‘এ কে ফজলুল হক চেয়ারম্যান বিশেষ সম্মাননা’ দেওয়া হয়েছে।

অনুষ্ঠানের বিশেষ সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া, ৫০ বছরের সফল প্রতিষ্ঠান সন্ধানী, বেতনের টাকায় ওষুধসামগ্রী বিতরণকারী সরকারি চাকুরিজীবী মোহাম্মদ নেছার, সেবা ফাউন্ডেশনের অধিকর্তা মানবিক পুলিশ শওকত হোসাইন, করোনাকালীন সহায়তায় এগিয়ে আসা গাউছিয়া কমিটি বাংলাদেশ এবং আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ।

এছাড়া মেলায় অংশগ্রহণকারীর প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

শনিবার (১২ নভেম্বর) বিকাল ৪টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে এম রেজাউল করিম চৌধুরী বলেন, ‘মুক্তিযুদ্ধ সংহতি পরিষদের আন্দোলনের মধ্যদিয়ে এ কে ফজলুল হকের সঙ্গে পরিচয়, সখ্যতা। আওয়ামী রাজনীতিতে তৃণমূল থেকে ওঠে আসা নির্ভীক এবং সর্বজন গ্রহণযোগ্য এমন সোনার মানুষ আমি খুব কমই দেখেছি। তিনি যেমন সততায় তাঁর জীবনকে ভাস্বর করেছেন, তেমনি আমৃত্যু আওয়ামী রাজনীতিতে নিবেদিত ছিলেন।’

তিনি আরও বলেন, ‘ইতিহাস অপ্রতিরোধ্য। শত বছর পরে হলেও ইতিহাসের সত্য উদ্ভাসিত হবে। ইতিহাসবিদরা তথ্য-উপাত্ত সংগ্রহ করে ইতিহাস রচনা করবেন। সত্যকে ধামাচাপা দিয়ে রাখা যায় না। বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক চেয়ারম্যানকে আজকের অনেকেই চেনেন না বা জানেন না। অথচ শুধু মুক্তিযুদ্ধ নয়, বাঙালির জাতীয়তাবাদী চেতনাকে বিকশিত করার জন্য তার যে ত্যাগ-শ্রম এবং সাধনা তা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে হবে।’

Yakub Group

আয়োজক প্রতিষ্ঠান মাস্কস ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা শওকত বাঙালির সভাপতিত্বে এবং আবৃত্তিশিল্পী সাবের শাহ্’র পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, এ কে ফজলুল হক স্মৃতি গণপাঠাগারের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ, মো. সাজ্জাদ উদ্দিন, প্রতিষ্ঠানের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরো, ভাইস চেয়ারম্যান আবুল মনসুর, উড ইঞ্জিনিয়ার শওকত জামান, মো. শওকত হাসান, শওকত হাফেজ।

বীর মুক্তিযোদ্ধা এ কে ফজলুল হক চেয়ারম্যানের পরিবারের পক্ষে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন মরহুমের কনিষ্ঠ সন্তান চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত পরিসংখ্যানবিদ শওকত আল-আমিন।

এর আগে সমাপনী দিনে সকাল ১০টায় চট্টগ্রাম ডায়াবেটিস হাসপাতালের পরিচালনায় ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ বিষয়ক পরামর্শ’ এবং সকাল ১১টায় শিশুরোগ বিশেষজ্ঞ ডা. আবু সাঈদ শীমুলের পরিচালনায় ‘শিশুরোগ ও প্রতিকার বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত হয়।

গত ১০ নভেম্বর মেলার উদ্বোধন ঘোষণা করেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইসমাইল খান।

আয়োজক এবং অংশগ্রহণকারীরা জানান, ৭০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও সংগঠনের অংশগ্রহণে ‘সুস্বাস্থ্যের জন্যে চাই সচেতনতা’—এই বার্তা নিয়ে স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে স্বাস্থ্যবিষয়ক সেমিনার এবং বিনামূল্যে স্বাস্থ্যবিষয়ক পরামর্শসহ তিনদিনের এক্সপো’তে ছিল ফ্রি ডায়াবেটিস চেকআপ, রক্ত গ্রুপ নির্ণয়, চক্ষু পরীক্ষা, স্বাস্থ্য পরামর্শ ও বিষয়ভিত্তিক সেমিনার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm