চট্টগ্রামে স্বর্ণ চোরাচালান মামলায় চীনা নাগরিকের কারাদণ্ড

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানার স্বর্ণ চোরাচালান মামলায় ফ্যান রংগুই নামের এক চীনা নাগরিককে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া তাকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা বেগমের আদালত এ রায় দেন। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামি ফ্যান রংগুই চীনের জিং ওয়েস্ট আরডি বিয়াং এলাকার ফ্যান উই ঝাংয়ের ছেলে।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ৮ মে বিজি-১৪৮ দুবাই থেকে চট্টগ্রামের হজরত শাহ আমানত (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল সোয়া ৭টার দিকে অবতরণ করে। এ সময় চীনা নাগরিক ফ্যান রংগুই এর ব্যাগ থেকে ২৪টি স্বর্ণের বার উদ্ধার করা হয়, যার বাজার মূল্য প্রায় ১ কোটি ২০ লাখ টাকা।

এ ঘটনায় শাহ আমানত (র.) আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা শাহারিয়ার হোসেন বাদি হয়ে পতেঙ্গা থানায় মামলা করেন।

তদন্ত শেষে এ মামলায় ২০১৯ সালের সেপ্টেম্বরে ফ্যান রংগুইকে একমাত্র আসামি করে আদালতে চার্জশিট দাখিল করে পতেঙ্গা থানা পুলিশ। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। রাষ্ট্রপক্ষে ৯ জনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত আজ এ রায় প্রদান করেন।

Yakub Group

মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. ফখরুদ্দিন চৌধুরী জানান, চীনা নাগরিক ফ্যান রংগুইয়ের বিরুদ্ধে স্বর্ণ চোরাচালান মামলায় রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে পারায় সাত বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এবং আরেও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm