s alam cement
আক্রান্ত
১০২১১০
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩১৩

চট্টগ্রামে সোমবার ভারী বৃষ্টি হতে পারে, থাকবে ভ্যাপসা গরমও

0

চট্টগ্রামে রোববার (৮ আগস্ট) বিকেল থেকে হালকা ও মাঝারি বৃষ্টি হলেও সোমবার ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়াবিদরা বলছেন, আগামী ১৬ আগস্ট পর্যন্ত বৃষ্টিপাত হালকা থেকে মাঝারি আকারেরই হবে।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রোববার (৮ আগস্ট) বিকেল ৩টা পর্যন্ত অনেক জায়গায় ভারী বৃষ্টিপাত হওয়ার কারণে ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ দাঁড়ায় ৬৬ দশমিক ৩ মিলিলিটারে। আর এই দিনে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া বিভাগ বলছে, সোমবার (৯ আগস্ট) বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে ভারী বৃষ্টিপাত হতে পারে। এ সময় ২২ মিলিলিটারের বেশি বৃষ্টি হতে পারে চট্টগ্রামে। তবে এরপর থেকে বৃষ্টিপাত হালকা থেকে মাঝারি আকারে চলে আসবে। আবহাওয়াবিদরা এও বলছেন, আগামী ১৬ আগস্ট পর্যন্ত বৃষ্টিপাত হালকা থেকে মাঝারি আকারেরই হবে।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ড. শহিদুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, বৃষ্টিপাত রোববার বিকেলের পর থেকে কমে হালকা ও মাঝারী আকারে নেমে আসবে। বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে বৃষ্টিপাত হচ্ছে। তবে মেঘের সঞ্চালনমালা অতিরিক্ত মেঘাচ্ছন্ন নয়।

তিনি জানান, ১০ মিলিলিটার পর্যন্ত হালকা বৃষ্টিপাতের ওপরের ২২ মিলিলিটার পর্যন্ত মাঝারি বৃষ্টিপাত ধরা হয়। এর ওপরে উঠরে সেটাকে ভারী বৃষ্টিপাত ধরা হয়ে থাকে।

তবে বৃষ্টির মধ্যেও শ্রাবণের শেষভাগে ভ্যাপসা গরম অনূভুত হওয়া নিয়ে ড. শহিদুল ইসলাম জানান, গত ১০ বছর ধরেই আগস্ট মাসে তাপমাত্রা থেকেছে ৩১ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত হলেও তাপমাত্রা এর মধ্যেই থাকবে বলে জানান এই আবহাওয়াবিদ।

আইএমই/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm