s alam cement
আক্রান্ত
৩৫১০৮
সুস্থ
৩২২৫০
মৃত্যু
৩৭১

চট্টগ্রামে সুস্থতা ছাড়ালো ২১ হাজার, করোনা শনাক্ত আরও ১৮৮

0

টানা তিন দিন চট্টগ্রামে শনাক্ত দুইশর ওপরে থাকার পর গত ২৪ ঘণ্টায় সেটি নামলো দুইশর নিচে। অবশ্য এদিন চট্টগ্রামের সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয় যে ল্যাবে সেই চট্টগ্রামে মেডিকেল কলেজ ল্যাব কারিগরী সংস্কার কাজের জন্য বন্ধ ছিল। চট্টগ্রামে নতুন শনাক্ত ১৮৮ জনের মধ্যে নগরের ১৬০ জন এবং উপজেলার ২৮ জন। একই সাথে টানা দ্বিতীয় দিনের মতো চট্টগ্রামে করোনা কাড়তে পারেনি কারও প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৪ হাজার ৭৭৬ জন। এদের মধ্যে নগরের রোগী ১৮ হাজার ৬২০ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ১৫৬ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১৮ জন, যাদের ২২৩ জন নগরের এবং ৯৫ জন উপজেলার। অন্যদিকে ২৮ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২১ হাজার ৪৯৭ জন।

শনিবার (২৮ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি ল্যাব ও কক্সবাজারের একটি ল্যাব মিলে এক হাজার ২৯২ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৮৮ জনের দেহে। এদের মধ্যে ১৪৪ জন নগরের এবং ২৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৬৪৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৯ জনের দেহে।

Din Mohammed Convention Hall

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৬৪ জনের নমুনাপরীক্ষা করে দিনের সর্বোচ্চ ৫৮ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে কারিগরী সংস্কারের জন্য গত ২৪ ঘণ্টায়ও করোনার কোন নমুনা পরীক্ষা করা হয়নি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১৫ জনের নমুনা পরীক্ষা করে ৪৪ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ৮৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৩৭ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪০ জনের নমুনা পরীক্ষা করে ২০ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ৩০ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১২ জনের নমুনা পরীক্ষা করে সবগুলোতো নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২৮ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm