চট্টগ্রামে সাড়ে ১৪ হাজার শিক্ষার্থী এসএসসির ফল নিয়ে অখুশি

ইংরেজিতেই পুনঃনিরীক্ষণের আবেদন ৭ হাজার

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষার জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ১৪ হাজার ৫২৫ জন শিক্ষার্থী আবেদন করেছে। যা গত বছরের থেকে প্রায় দ্বিগুণ। ইংরেজিতে খারাপ ফলাফলের কারণে আবেদনের সংখ্যা বেড়েছে বলে দাবি শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা বলছে, ইংরেজি ১ম পত্রের প্রশ্ন কঠিন হওয়ায় রেজাল্ট খারাপ হয়েছে।

কিন্তু শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, আগের ফলাফলে শিক্ষার্থীরা শুধু গ্রেড দেখতে পেত। এখন প্রত্যেক বিষয়ে প্রাপ্ত নম্বর দেখতে পায় শিক্ষার্থীরা। কোনো বিষয়ে ৭৫ নম্বর পেলে জিপিএ-৫ পাওয়ার আশায় আবেদন করছে। কলেজে ভর্তির জন্য এখন প্রাপ্ত নম্বর মূখ্য ভূমিকা রাখছে। শিক্ষার্থীরা ভালো কলেজে ভর্তির আশায় পুনঃনিরীক্ষার আবদেন করছে। গতবার ইংরেজি পরীক্ষা হয়নি। ইংরেজিতে শিক্ষার্থীরা খারাপ করেছে বেশি। যার কারণে এই বছর আবেদন বেড়েছে।

এবারে পুনঃনিরীক্ষার জন্য সবচেয়ে বেশি আবেদন পড়েছে ইংরেজি ১ম পত্রে। ইংরেজি ১ম পত্রে আবেদন করেছে ৭ হাজার ৪৯৩ জন শিক্ষার্থী। ইংরেজি ২য় পত্রে আবেদন করেছে ৪ হাজার ২৯৪ জন শিক্ষার্থী। গতবছরে পুনঃনিরীক্ষার জন্য আবেদন বেশি পড়ে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে। ওই সময় আবেদন করে ২ হাজার ২০৬ জন।

এ বছর গণিতে আবেদন করছে ৩ হাজার ২৪০ জন শিক্ষার্থী। বাংলা ১ম ও ২য় পত্রে আবেদন করেছে যথাক্রমে ২ হাজার ৪৭৮ জন ও ১ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী।

এছাড়া হিসাব বিজ্ঞানে ৪৪৯, পদার্থবিজ্ঞানে ১ হাজার ২৪২, ভূগোল ও পরিবেশে ২৫৬, রসায়নে ১ হাজার ৮৩৪, ব্যবসায় উদ্যোগে ১ হাজার ১০, উচ্চতর গণিতে ১ হাজার ৫৭৯, পৌরনীতিতে ২৬৪, জীববিজ্ঞানে ১ হাজার ৪৩৮, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ৫০৫, অর্থনীতিতে ১৪২, কৃষি শিক্ষায় ৩৩৪, গাহর্স্থ্য অর্থনীতিতে ২৫৩ এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ২৩৩ জন শিক্ষার্থী আবেদন করে।

আবেদন বাড়ার কারণ জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘শিক্ষার্থীরা এখন গ্রেড ছাড়াও প্রাপ্ত নম্বর দেখতে পাচ্ছে। তাই আবেদনের সংখ্যা বেড়েছে। এছাড়া কলেজে ভর্তির জন্য মোট নম্বর খুব গুরুত্বপূর্ণ। ভালো কলেজে ভর্তির জন্য নম্বর বেশি দরকার। শিক্ষার্থীরা ভালো কলেজে ভর্তি হওয়ার আশায় পুনঃনিরীক্ষার জন্য আবেদন করছে।’

Yakub Group

২৪ ডিসেম্বর (শনিবার) এসএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হবে বলে জানান চট্টগ্রাম বোর্ডের এ কর্মকর্তা।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm