চট্টগ্রামে সবজির বাজার গরম, মাছের দামও চড়া

চট্টগ্রাম নগরীর বিভিন্ন বাজারে তিন সপ্তাহ ধরেই বাড়ছে সবজির দাম। গেল সপ্তাহের মধ্যভাগ থেকে কিছুটা কমতে শুরু করেছিল দাম। কিন্তু গত কয়েক দিনের বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে বাজারে সরবরাহ কমে গেছে সবজির। ফলে দাম যেটুকু কমেছিল, সেটা আবার বেড়ে গেছে। সবজি বাজার কবে আবার স্বাভাবিক অবস্থা ফিরে পাবে— সেটা জানা নেই এমনকি ব্যবসায়ীদেরও।

এর আগে প্রায় সব সবজির দামই ৮০ থেকে ১০০ টাকার মধ্যে ছিল। তবে গত সোমবার ও মঙ্গলবারের দিকে তা কমে ৪০ থেকে ৮০ টাকার মধ্যে চলে আসে। এরই মধ্যে বাজারে নতুন ফুলকপি ও বাঁধাকপিসহ শীতকালীন সবজি আসতে শুরু করেছে।

অন্যদিকে মাছের দাম কিছুটা বাড়তি বলে জানালেন ব্যবসায়ীরা। তবে গত দুদিন ধরে মুষলধারে বৃষ্টি হওয়ায় বাজারে ক্রেতার উপস্থিতি কম দেখা গেছে। সে সুযোগে বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব তরিতরকারি।

শুক্রবার (২৩ অক্টোবর) নগরীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বেশিরভাগ সবজি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ১২০ টাকা দামে। সিম ১২০ টাকা, ফুলকপি ৯০ টাকা, বাধাকপি ৮০ টাকা, তিত করলা ৮০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে বর্তমান সময়ের ‘আলোচিত’ আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকার মধ্যে।

এছাড়াও কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২২০ টাকায়। শসার কেজি ৫০ টাকা, গাঁজর কেজি ৭০ টাকা, লম্বা বেগুন কেজি ৬০ টাকা, গোল বেগুন কেজি ৫০ টাকা, টমেটো কেজি ৯০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, কাঁচা পেঁপে কেজি ৩৫ টাকা, কাকরোল কেজি ৬০ টাকা, বরবটি কেজি ৭০ টাকা (অপরিবর্তিত), ঝিঙা কেজি ৬০ টাকা, ধুন্দল কেজি ৬০ টাকা, মিষ্টি কুমড়া কেজি ৪০ টাকা, লাউ কেজি ৪০ টাকা, চাল কুমড়া কেজি ৪০ টাকা, ঢেঁড়স কেজি ৫০ টাকা, কচুর ছড়া কেজি ৪০ টাকা, কাঁচকলা এক হালি ২০ টাকায়।

নগরীর ষোলশহর ২ নম্বর গেইট এলাকার কর্ণফুলী কমপ্লেক্সের সবজি বিক্রেতা মো. আলাউদ্দিন জানান, ‘গত সপ্তাহের মাঝামাঝি সময়ে সবজির দাম কমতে শুরু করেছিল। কিন্তু আবার বৃষ্টি শুরু হওয়ায় বাজারে সবজির সরবরাহ নেই। তাই আবার বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজি। বৃষ্টিপাত বন্ধ হলে এবং বাজারে পর্যাপ্ত সরবরাহ শুরু হলে সবজির দাম কমে যাবে। সেজন্য হয়তো আগামী রোববার-সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।’

বাজারে ব্রয়লার মুরগির কেজি ১২০ টাকা, সোনালি মুরগির কেজি ২১০ টাকা ও দেশি মুরগি কেজিপ্রতি ৩৮০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস কেজিপ্রতি ৬০০ থেকে ৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা দরে।

বাজারে প্রতি ডজন লাল ডিম ৫ টাকা বেড়ে ১১০ টাকা, হাঁসের ডিম ডজনে ১৬০ টাকা এবং ১০০ পিস কোয়েলের ডিম ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে আকারভেদে প্রতি কেজি রুই বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৮০ টাকা, মৃগেল ১৬০ থেকে ২৫০ টাকা, পাঙ্গাস ১০০ থেকে ১৬০ টাকায়, কাতলা ১৭০ থেকে ২৮০ টাকায়, তেলাপিয়া ১২০ থেকে ১৫০ টাকায়, কই ১৪০ থেকে ১৬০ টাকায়, পাবদা ৪০০ টাকায়, আকারভেদে শিং মাছ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকা, চিংড়ি আকারভেদে ৩৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

নগরী ষোলশহরের কর্ণফুলী কমপ্লেক্সে বাজার করতে আসা গৃহিণী মোতাহেরা বেগম বলেন, ‘দাম একটু বাড়তি নিচ্ছেন বিক্রেতারা। আবাহাওয়া খারাপ হওয়ায় নাকি সব কিছুর দাম বেশি। মাছের দামও বাড়তি।’

কৃষি বিপণন অধিদপ্তরের চট্টগ্রাম জেলা বাজার কর্মকর্তা সেলিম মিয়া বলেন, ‘বাজারে ক্রেতা কম আর আবহাওয়া একটু খারাপ হওয়ায় একটু বাড়তি দামেই বিক্রি করছেন বিক্রেতারা। তবে আশা করি কয়েকদিনের মধ্যে স্বাভাবিক হয়ে আসবে।’

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!