আক্রান্ত
২৪৩৯৮
সুস্থ
১৮৬৭৪
মৃত্যু
৩১৮

চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, নতুন শনাক্ত দুইশ ছুঁই ছুঁই

0

শীতের আগমনী গান শুরু হতে না হতেই চট্টগ্রামে ভয়ংকররূপে আত্মপ্রকাশ করতে যাচ্ছে করোনা। গত কয়েকদিন ধরে করোনা শনাক্তের হার ছিল ক্রমশ উর্ধ্বমুখী। এবার তা প্রায় স্পর্শ করে ফেলেছে দুইশর ঘর। নতুন শনাক্ত ১৯৭ জন গত জুন মাসের পর সর্বোচ্চ শনাক্ত। আগেরদিন এই সংখ্যা ছিল ১৬১, ১৩ নভেম্বর ছিল ১০৮ জন, ১৪ নভেম্বর ১৪৬ জন, ১৭ নভেম্বর ১৫৭ জন এভাবেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। একই সাথে চট্টগ্রাম নগরে করোনায় মারা গেছেন আরও একজন।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৩ হাজার ৪১৯ জন। এদের মধ্যে নগরের রোগী ১৭ হাজার ৪৭৩ জন এবং ৫ হাজার ৯৪৬ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১২ জন, যাদের ২১৮ জন নগরের এবং ৯৪ জন উপজেলার। অন্যদিকে ১৯ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৭৯২ জন।

শুক্রবার (২০ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি নয়টি ল্যাবে এক হাজার ৪৯৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৯৭ জনের দেহে। এদের মধ্যে ১৭৮ জন নগরের এবং ১৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় নগরে একজনের মৃত্যু হয়।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৫৮৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১১ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনাপরীক্ষা করে ৩ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৫১৩ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ১০৫ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২২ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ১৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৩৫ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৩ জনের করোনা পরীক্ষা করে ১৬ জন করোনা শনাক্ত হন।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৮ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১ জনের নমুনা পরীক্ষা করে সেটিতে করোনা নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২ জনের নমুনা পরীক্ষা করে ১টিতে করোনার উপস্থিতি পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৯ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm