আক্রান্ত
৩১৫১
সুস্থ
২২৭
মৃত্যু
৭৬

চট্টগ্রামে রিহ্যাব ফেয়ার শুরু বৃহস্পতিবার

1

‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ লাল সবুজের বাংলাদেশ’স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বন্দরনগরী চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২০। হোটেল রেডিসন ব্লু’র মেজবান হলে চার দিনব্যাপী এই মেলা চলবে রোববার (৯ ফেব্রুয়ারি) পর্যন্ত।

মেলার ১৩তম আয়োজনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী শাওন, সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন এবং সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) চট্টগ্রাম ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান রিহ্যাব ভাইস প্রেসিডেন্ট ও রিহ্যাব চট্টগ্রামের রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তবে এই সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে এই খাত বেরিয়ে আসছে। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সরকারী চাকরিজীবীদের জন্য ভতুর্কি দিয়ে ৫ শতাংশ সুদের গৃহঋণ চালু করার পর এই খাত স্থবিরতা থেকে বেরিয়ে আসার চেষ্টায় রয়েছে। কিছু দিন আগে এই খাতের নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানাে হয়েছে।

রিহ্যাব এর পক্ষ থেকে আরাে ৪ শতাংশ নিবন্ধন ব্যয় কমানাের জন্য জোর তৎপরতা চলছে। এছাড়া গত মাসে ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেয়ার প্রজ্ঞাপন জারি করেছে। যা আগে এক কোটি বিশ লক্ষ টাকা পর্যন্ত ছিল। এটা অবশ্যই আবাসন খাতের জন্য ইতিবাচক। এই ব্যবস্থায় ক্রেতারা লাভবান হবেন।

তবে এখনও সকল নাগরিকের জন্য দীর্ঘ মেয়াদী ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চ হার এই খাতের বড় প্রতিবন্ধকতা। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫% ভূমিকা রাখা আবাসন শিল্পে নিবন্ধন ব্যয় কমিয়ে ৬-৭ শতাংশে নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরাে অবদান রাখতে পারবে বলে আমাদের বিশ্বাস। আবাসন খাত এগিয়ে গেলে নাগরিকদের মৌলিক চাহিদা বাসস্থান পরণের পাশাপাশি শিল্প-কারখানা বিকশিত হবে ফলশ্রুতিতে সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি।

এবারের ফেয়ারে ৭৩ টি স্টল থাকছে এবং আর্থিক প্রতিষ্ঠান ও বিল্ডিং ম্যাটেরিয়ালস সহ কয়েকটি লিংকেজ প্রতিষ্ঠানের অংশগ্রহণ করার সুযােগ থাকছে। ফেয়ারে প্রথমবারের মত গােল্ড স্পন্সর হিসেবে অংশগ্রহণ করেছে এয়ারবেল ডেভেলপমেন্ট টেকনােলজীস লিমিটেড, বি প্রপার্টি ডট কম লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠান।

এছাড়াও কো-স্পন্সর হিসাবে অংশগ্রহণ করছে ১৮ টি প্রতিষ্ঠান, ৬টি আর্থিক প্রতিষ্ঠান, বিল্ডিং ম্যাটেরিয়ালস ১৪ টি সহ সর্বমােট ৫৫ টি স্বনামধন্য প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহন করেছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- রিহ্যাব পরিচালক ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান-১ ইঞ্জিনিয়ার দিদারুল হক চৌধুরী, রিহ্যাব পরিচালক ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান-২ মাহবুব সোবহান জালাল তানভীর, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কিমিটির সদস্য মিজানুর রহমান, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কিমিটির সদস্য রেজাউল করিম, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কিমিটির সদস্য মো. মোরশেদুল হাসান, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কিমিটির সদস্য মো. নাজিম উদ্দিন সহ প্রমুখ।


এএ/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Manarat
1 মন্তব্য
  1. রাজ বলেছেন

    রিহ্যাব এর কোন ডেভেলপারের বিরুদ্ধে কারো কোন আপত্তি , অনিয়ম, হয়রানি কিংবা প্রতারণার অভিযোগ থাকলে তা জানানোর জন্য মেলায় একটা স্টল রাখা জরুরী।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm