চট্টগ্রামে বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট নিয়ে সম্মেলন অনুষ্ঠিত

চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি), আইসিএমএবি’র উদ্যোগে ‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট : বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রামের রেডিসন ব্লুতে শুক্রবার (২৫ নভেম্বর) দিনব্যাপী বার্ষিক এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী, আইসিএমএ বাংলাদেশের প্রেসিডেন্ট ও এক্স-ইনডেক্স কোম্পানিজের অ্যাডিশনাল এমডি মো. মামুনুর রশিদ এফসিএমএ এবং আইসিএমএ বাংলাদেশের ভাইস-প্রেসিডেন্ট ও ইনফিনিটি গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ইমতিয়াজ আলম এফসিএ, এফসিএমএ।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ভাইস-চেয়ারম্যান আরিফ খান সিএফএ, এফসিএমএ।

এতে স্বাগত বক্তব্য রাখেন চট্রগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান আসাদুর রহমান এফসিএমএ। সিবিসি’র সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যন মোহাম্মদ আরিফ এফসিএ, এফসিএমএ অতিথিদের পরিচয় করিয়ে দেন।

বিশেষ অতিথি মো. মুসলিম চৌধুরী বলেন, ‘বৈশ্বিক অর্থনীতি এক অস্থিতিশীল পরিস্থিতির মধ্যদিয়ে যাচ্ছে। তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে দেশের দ্রব্য বাজারে মুদ্রাস্ফীতি, মুদ্রাবাজারে অস্থিতিশীলতা, শক্তি সম্পদের অনিশ্চয়তা ও অর্থনৈতিক পরিকল্পনা তৈরিতে প্রতিবন্ধকতাসহ নানান সমস্যা পরিলক্ষিত হচ্ছে। সুতরাং এসডিজি-২০৩০,পরিকল্পনা-২০৪১ ও ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে এই বিষয়গুলোর উন্নতিতে মনোযোগ দিতে হবে।’

Yakub Group

‘বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও ঋণ পরিশোধের সক্ষমতা’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন বিডিআরএএল’র সিইও এবং ডিবিসি’র চেয়ারম্যান ড. সৈয়দ আবদুল্লা-আল মামুন এফসিএমএ। আলোচনায় ছিলেন আইসিএমএবি’র কাউন্সিল মেম্বার মো. কাউসার আলম এফসিএমএ এবং পরিচালনায় ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ।

‘সামষ্টিক অর্থনৈতিক সমস্যাসমূহ ও বাংলাদেশের জন্য করণীয়’ শীর্ষক আলোচনা প্রবন্ধটি উপস্থাপন করেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান। আলোচনায় ছিলেন আই-ক্যালিপার্সের প্রেসিডেন্ট ও সিইও নাজমুল হায়দার এফসিএমএ এবং পরিচালনায় ছিলেন আইসিএমএবি’র প্রাক্তন প্রেসিডেন্ট, ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের প্রেসিডেন্ট ও সিইও মুজাফ্ফর আহমেদ এফসিএমএ।

সম্মেলনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যাংকার, বিভিন্ন বেসরকারি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের নির্বাহী, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইসিএমএবি’র ফেলো ও অ্যাসোসিয়েট মেম্বারগণ এবং চট্টগ্রাম শাখার ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm