চট্টগ্রামে বৃষ্টির আভাস, লঘুচাপে পরিণত হতে পারে ‘অশনি’

0

আন্দামান সাগরে সৃষ্টি হতে পারে সম্ভাব্য লঘুচাপ। লঘুচাপটি নিম্নচবাপে রূপ নিলে সৃষ্টি হতে পারে বছরের শক্তিশালী ঘূর্ণিঝড় ‘অশনি’। আর ঘূর্ণিঝড়টির প্রভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা।

শুক্রবার অথবা শনিবার আন্দামান সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপটি। সেক্ষেত্রে বাংলাদেশ থেকে এর দূরত্ব হবে আড়াই হাজার থেকে তিন হাজার কিলোমিটার।

জানা গেছে, দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি শুক্রবার (৬ মে) সৃষ্টি হতে পারে। এটি এখন পর্যন্ত পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। তবে এর গতিপথ সময়ের সঙ্গে পাল্টাচ্ছে। তবে আমাদের প্রাথমিক হিসাব অনুযায়ী এটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে আঘাত হানতে পারে।

আরও জানা গেছে, ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটি যদি বাংলাদেশে আঘাত হানে তাহলে পশ্চিম অথবা পূর্বাঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে। আগামী ১০ থেকে ১২ মে’র মধ্যে উপকূলে আঘাত হানতে পারে। চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া উত্তরাঞ্চলের রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে।

পতেঙ্গাস্থ আবহাওয়া অফিসের ডিউটি আসিসট্যান্ট মাহমুদুল আলম বলেন, ‘লঘুচাপ সৃষ্টি হয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা এখনই বলা মুশকিল। তবে দু’একদিনের মধ্যে এটি নিশ্চিত হওয়া যাবে।’

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm