চট্টগ্রামে বাড়ছে করোনা রোগী, নতুন শনাক্ত ২২৩

0

তিন আগে চট্টগ্রামে করোনা শনাক্ত ছাড়িয়েছিল গত পাঁচ মাসের রেকর্ড। সেদিনের (২৩ নভেম্বর) ২৪২ জনের পর করোনা শনাক্ত ছিল দুইশর নিচে। আগেরদিন সেটি কমে হয়েছিল ১০৬। কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে করোনা আবারও বড় ধরণের লাফ দিল। এদিন করোনার জীবাণু ধরা পড়লো আরও ২২৩ জনের শরীরে। একই সময়ে করোনা কেড়ে নিয়েছে আরও একজনের প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৪ হাজার ৩৯৮ জন। এদের মধ্যে নগরের রোগী ১৮ হাজার ২৮৬ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ১১২ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩১৮ জন, যাদের ২২৩ জন নগরের এবং ৯৫ জন উপজেলার। অন্যদিকে ২১ নভেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৬৭৪ জন।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি ল্যাব ও কক্সবাজারের একটি ল্যাব মিলে এক হাজার ৫৬৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ২২৩ জনের দেহে। এদের মধ্যে ১৮৬ জন নগরের এবং ৩৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের উপজেলায় করোনায় ১ জনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৮৮৮ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৩৪ জনের দেহে।

Yakub Group

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৭৩ জনের নমুনাপরীক্ষা করে ৭১ জনের করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৯২ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৪ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯৪ জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জনের দেহে করোনা শনাক্ত পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ৭৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৩৪ জনের দেহে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪৯ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২৭ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৫৭ জনের নমুনা পরীক্ষা করে সবগুলোতে করোনা নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ১৩ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের শরীরে করোনা শনাক্ত পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৩৭ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ksrm