চট্টগ্রামে ফ্রিতে ডেঙ্গু পরীক্ষা করাবে সিটি কর্পোরেশন

থাকবে হেপাটাইটিস ‘বি’ ও করোনা টিকা

বিনামূল্যে চট্টগ্রাম নগরবাসীকে ডেঙ্গু পরীক্ষা করানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

ডেঙ্গুর প্রার্দুভাব না কমা পর্যন্ত সকাল ৯ টা থেকে দুপুর দুইটা পর্যন্ত এই পরীক্ষা করানো যাবে বলে জানান সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী।

সোমবার (১০ জুলাই) সকাল ১১টায় নগরীর সদরঘাটের চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে এই কার্যক্রম উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

ডেঙ্গু পরীক্ষার পাশাপাশি সপ্তাহব্যাপী হেপাটাইটিস ‘বি’ পরীক্ষা ও টিকাও দিবে সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ। এক্ষেত্রে প্রথমে সেবক কলোনির মানুষরা অগ্রাধিকার পাবে,পরে সমগ্র নগরজুড়ে এই টিকা দেওয়া হবে।

এছাড়া সোমবার গণটিকার আয়োজন করেছে সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ।

এই বিষয়ে স্বাস্থ্য কমিটির সভাপতি জহর লাল হাজারী বলেন, ‘এই করোনার টিকা যারা প্রথম ডোজ নিয়েছেন তারাও নিতে পারবেন, যারা তৃতীয় ডোজ নিয়েছেন তারাও নিতে পারবেন।’

সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানান, ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জ্বরে আক্রান্ত সন্দেহজনক রোগীদের বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করানো হবে। টেস্টের জন্য কীট কেনা থেকে সমস্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ডেঙ্গুর সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এই কার্যক্রম চলমান থাকবে।

ডেঙ্গুর লক্ষণ দেখা দিলেই ডিসপেনসারি থেকে ওষুধ গ্রহণ না করে দ্রুততম সময়ে টেস্ট করার জন্য এবং ঘরের কোথাও মশা জন্মানোর মতো পানি জমে থাকলে তা অপসারণে নাগরিকদের পরামর্শ দেন ডা. সেলিম আকতার চৌধুরী।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!